শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:১৬, ২৭ নভেম্বর ২০২২

জয়পুরহাটে প্রথমবার বাণিজ্যিকভাবে কমলা চাষ

জয়পুরহাটে প্রথমবার বাণিজ্যিকভাবে কমলা চাষ

জয়পুরহাটে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে শুরু হয়েছে কমলার চাষ। আর এই কমলা চাষে সফল হয়েছে রওশন জামিল। ক্ষেতলাল উপজেলার সমান্তাহার গ্রামের কৃষক রওশন জামিল নিজ উদ্যোগে পরীক্ষামূলকভাবে কয়েকটি চারা রোপনের পর ফলাফল ভালো পাওয়ায়। তিনি এবার ৮ বিঘা জমিতে কমলার চাষ করেছেন। ইতোমধ্যেই অনেক গাছে ফলও ধরেছে থোকায় থোকায়। বিঘাপ্রতি ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ করে ৪ লাখ টাকা লাভের আশা করছেন তিনি।

কৃষি বিভাগ বলছে, এ কমলা চাষে সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মামুদ ইউনিয়নের সমান্তাহার গ্রামের কৃষক রওশন জামিল ২০১৮ সালে ঢাকা কৃষি গবেষণা ইন্সটিটিউট থেকে কয়েকটি চারা সংগ্রহ করে নিজ মেধা ও উদ্যোগে পরীক্ষামূলকভাবে শুরু করেন বিদেশি ফল কমলার চাষ। এরপর সেই কমলার গুণগতমান ভালো। সুস্বাদু এবং এখানকার মাটি কমলা চাষের উপযোগী হওয়ায় তিনি এ বছর ৮ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে চাষ শুরু করেন। এখন তার বাগানের গাছ ভর্তি কমলাগুলো শুধু পাকার অপেক্ষায়। বিঘাপ্রতি জমিতে তিনি খরচ করেছেন ৫০ থেকে ৬০ হাজার টাকা। আর এ থেকে তিনি প্রতি বিঘায় কমলা বিক্রির আশা করছেন প্রায় ৪ লাখ টাকা।

এলাকার বাসিন্দা সুমি জানান, কমলার বাগান দেখে খুব ভালো লেগেছে। আমাদের জয়পুরহাটেও কমলা চাষ করলে ভালো হয়। এতো মিষ্টি হয়, এখানে না আসলে জানতাম না। এদিকে এই কমলার বাগানে কর্মসংস্থান হয়েছে এলাকার অনেক বেকার যুবকের। সমান্তাহার গ্রামের সেনা সদস্য আব্দুর রাজ্জাক বলেন, জয়পুরহাটের মাটি সোনার চেয়েও খাটি। এখানে যা লাগাবেন তাই হবে। এখানকার কমলা খুব মিষ্টি। আর বিষ মুক্ত টাটকা কমলা ক্রয় করতে পেরে খুব খুশি। আরও কমলার বাগান জেলায় তৈরি হোক- এটাই আমার প্রত্যাশা।

স্থানীয় মামুদপুর ইউনিয়ন ইউপি চেয়ারম্যান মশিউর রহমান শামীম বলেন, সম্ভাবনাময় এই কমলা চাষে আরও অনেকে এগিয়ে আসলে এলাকায় বেকারত্ব দূর হবে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, এই কমলা চাষ সম্প্রসারণে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, জেলায় সম্ভাবনায় এই কমলার চাষ আরও বৃদ্ধি হলে একদিকে যেমন লাভবান হবেন কৃষকরা, অন্যদিকে আমদানি নির্ভরতা কমে যাবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, এলাকার হাজারো বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ