শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩২, ৮ জানুয়ারি ২০২৩

শিমের দামে খুশি জয়পুরহাটের কৃষকরা!

শিমের দামে খুশি জয়পুরহাটের কৃষকরা!

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় শিমের চাষ বেড়েছে। এই উপজেলার মাটি শিমসহ সব ধরনের সবজি উৎপাদনের জন্য উপযোগী হওয়ায় দিন দিন সবজির চাষাবাদে কৃষকরা আগ্রহী হচ্ছেন। এছাড়া শিম চাষে খরচ কম ও বাজারে ভালো দাম পাওয়া যায় বলে কৃষকরা শিম চাষে ঝুঁকেছেন।

জানা যায়, আগে কৃষকরা তাদের বাড়ির আশেপাশে ও পরিত্যক্ত জায়গায় শিম গাছ লাগতেন। বর্তমানে কৃষকরা বাণিজ্যিকভাবে জমিতে বাঁশের খুটি ও সুতা দিয়ে মাচা বানিয়ে শিম, লাউ, পটল, করলাসহ আরো অনেক সবজির চাষাবাদ করছেন। অন্যান্য ফসলের তুলনায় সবজি চাষে লাভবান হওয়া যায়। তাই কৃষকরা দিন দিন সবজি চাষের দিকে ঝুঁকছেন।

উপজেলার বাগজানা ইউনিয়নের চাম্পাতলীর শিম চাষি আবু বক্কর বলেন, আমি প্রথমে করলা চাষ করেছিলাম। করলার চাষের শেষের দিকে ওই একই জায়গায় শিমের বীজ রোপন করেছি। তিনি আরো বলেন, বর্তমানে শিমের বাজারদর ভালো। কিছুদিনের মধ্যে শিম তুলে বিক্রি করতে পারবো। আশা করছি লাভবান হতে পারবো।

একই গ্রামের কৃষক উমর আলী বলেন, আমি এবছর ১ বিঘা জমিতে শিমের চাষ করেছি। শিম চাষে আমার ৫ হাজার টাকা খরচ হয়। শুরুতে ৫০ টাকা কেজি দরে বিক্রি করতে পারলেও এখন দাম কিছুটা কম। বর্তমানে প্রতি কেজি শিম ৩০-৩৫ টাকা দরে বিক্রি করতে পারছি। তাতে মোটামুটি লাভের আশা করছি। তবে আগের দামে বিক্রি করতে পারলে বেশি লাভ হতো।

পাঁচবিবি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. লুৎফর রহমান বলেন, পাঁচবিবি উপজেলায় রয়েছে প্রায় ৫৫০ হেক্টর জমিতে আন্তঃফসল হিসেবে বিভিন্ন ধরনের সবজির চাষ হচ্ছে। কৃষকরা আলুর সঙ্গে ভূট্টা, আলুর সঙ্গে মিষ্টি কুমড়া, বেগুণের সঙ্গে মরিচ আবার একই সঙ্গে লাল শাক, কলমি, পালং শাক, শিম, পেঁয়াজ ইত্যাদি চাষ করে লাভবান হচ্ছেন। বিশেষ করে এই মৌসুমে সবজির মধ্যে শিম চাষে কৃষকরা বেশি লাভবান হতে পারছেন।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ