শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪২, ১৭ মার্চ ২০২৩

কালাইয়ে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

কালাইয়ে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

দেশের ৫০ টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের ন্যায় জয়পুরহাটের কালাই উপজেলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে কালাইয়ের নবনির্মিত দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কালাই মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মিনফুজুর রহমান মিলন,কালাই পৌরসভার মেয়র মোছাঃ রাবেয়া সুলতানা, উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি, সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সাবানা আক্তার, কালাই থানা অফিসার ইনচার্জ এস এম মঈনুদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান, গণপূর্ত বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ আব্দুল ওয়াহেদ, মোঃ মোখলেছুর রহমান প্রকৌশলী, স্থানীয় সরকার বিভাগ কালাই, কালাই মহিলা ডিগ্রি কলেজ এর অধ্যক্ষ মোঃ নাজিমউদ্দীন, হাতিয়র কামিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ আমিনুল ইসলাম, ফিল্ড অফিসার মোঃ আব্দুর রউফ, ইসলামিক ফাউণ্ডেশন কালাইসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান,রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সুধীজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে ইসলামী মূল্যবোধের উন্নয়ন এবং ইসলামী সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে প্রতিটি জেলা-উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো সরকার দেশীয় অর্থায়নে একসঙ্গে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা হচ্ছে। আজ  বৃহস্পতিবার তৃতীয় পর্যায়ে ৫০টি মডেল মসজিদের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রে যা যা থাকছে- নারী ও পুরুষের আলাদা ওজু ও নামাজের জায়গা রাখা হয়েছে।

হজ্বে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, লাইব্রেরি, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র, ইসলামী বই বিক্রয় কেন্দ্র, কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন।

মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্বযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে।

ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি রাখার জায়গা রাখা হয়েছে। সারা দেশে এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৯৪ হাজার ২০০ জন পুরুষ এবং ৩১ হাজার ৪০০ জন নারী একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

একসঙ্গে প্রায় ৩৪ হাজার মানুষ কোরআন তেলাওয়াত করতে পারবেন, ৬ হাজার ৮০০ জন ইসলামিক বিষয়ে গবেষণা করতে পারবেন, ৫৬ হাজার মানুষ দোয়া ও মোনাজাতে অংশ নিতে পারবেন এবং প্রতি বছর এখান থেকে ১৪ হাজার কোরআনে হাফেজ হবেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথিসহ অতিথিবৃন্দ মসজিদের নিচতলায় স্থাপিত ফলক উন্মোচন করেন ও দোয়ায় অংশ নেন।দোয়া পরিচালনা করেন-নবনিযুক্ত পেশ ইমাম, উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র,কালাই।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়