শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:০৯, ২২ মার্চ ২০২৩

কালাই উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা

কালাই উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা

‘ক’ তালিকাভুক্ত ১৮০টি পরিবার সম্পূর্ণরুপে ভূমিহীন-গৃহহীন মুক্ত হলো জয়পুহাটের কালাই উপজেলা। আজ বুধবার (২২ মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয়পুরহাটের কালাই উপজেলার পাঁচ ইউনিয়নসহ সারাদেশের ২২টি উপজেলাকে আনুষ্ঠানিকভাবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে চতুর্থ পর্যায়ে জমির দলিল ও গৃহ প্রদান কার্যক্রমের (ভার্চুয়ালি) ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন এবং এসব ঘর হস্তান্তরের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কালাই উপজেলা মিলনায়তনে আয়োজিত গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি‍‍`র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় কালাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার লক্ষ্যে ১৮০টি পাকা ঘর নির্মাণ করা হয়েছে। জিন্দারপুর, পুনট, উদয়পুর, মাত্রাই,আহম্মেদাবাদসহ ০৫টি স্থানে ২ শতক ভূমিতে এসব ঘর নির্মাণ করা হয়।উপকারভোগীকে দলিলসহ এসব ঘর হস্তান্তর করা হয়।

উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তৎকালীন নোয়াখালী বর্তমান লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর পোড়াগাছা গ্রাম পরিদর্শনে যান এবং ভূমিহীন-গৃহহীন অসহায় মানুষের পুনর্বাসনের নির্দেশ প্রদানের মাধ্যমে কার্যক্রমের যাত্রা শুরু করেন। তার দেখানো পথেই বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করে বঙ্গবন্ধুর জনবান্ধব ও উন্নয়নমূলক কার্যক্রমগুলো পুনরায় শুরু করেন। তাই তিনি "অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মডেল সামনে এনে পিছিয়ে পড়া ছিন্নমূল মানুষকে মূলধারায় আনার জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় ১৯৯৭ সালে বঙ্গবন্ধু কন্যা জয়পুরহাট জেলার কালাই উপজেলাতে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পুনর্বাসনের উদ্যোগ নেন এবং একই বছর তিনি সারা দেশের গৃহহীন-ভূমিহীন মানুষকে পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধিনে শুরু করেন আশ্রয়ণ-০২ প্রকল্প।

কালাই উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-০২ প্রকল্পের আওতায় ১৫৫ টি ভূমিহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয়। প্রথম পর্যায়ে ৪২ টি পরিবার, দ্বিতীয় পর্যায়ে ৫৮ টি পরিবার ও তৃতীয় পর্যায়ে ৫৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এই প্রকল্পের মাধ্যমে মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন। এছাড়াও ৪র্থ পর্যায়ে আরো ২৫ টি ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্মাণাধীন ঘরগুলোর হস্তান্তরের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন মুক্ত হয় ১৮০টি পরিবার।তবে এর পরেও যদি কোনো ভূমিহীন ও গৃহহীন থাকে তাদের জন্য পুনর্বাসন প্রক্রিয়া চালু থাকবে বলে জানান প্রধানমন্ত্রী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি, উপজেলার ৪টি পর্যায়ে সর্বমোট ১৮০টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে গৃহ প্রদানের মাধ্যমে এ উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কালাই উপজেলাবাসীর পক্ষ থেকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি জান্নাতুল ফেরদৌস,উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সাবান আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান, জিন্দারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল হোক জিয়া,আহম্মেদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আকবর আলী,মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হাবীব তালুকদার লজিক, উপজেলা কৃষি অফিসার অরুন চন্দ্র রায়,উপজেলা মাধ্যমিক অফিসার কাজী মনোয়ারুল হাসান, পরিকল্পনা অফিসার মাহমুদুল হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রুহুল আমিন পাপন,উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আল-আমিন, কালাই পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মো: হামিদুল হক, উপজেলা মুক্তিযুদ্ধ পরিষদের বীর মুক্তিযোদ্ধাগণ, স্থানীয় নেতৃবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ