বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২৪, ২০ মে ২০২৩

জয়পুরহাটে হলুদ তরমুজের বাম্পার ফলন,দামেও খুশি চাষিরা

জয়পুরহাটে হলুদ তরমুজের বাম্পার ফলন,দামেও খুশি চাষিরা

জয়পুরহাটের কালাই উপজেলায় নতুন করে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে অসময়ের তরমুজ চাষ। কম খরচে বেশি লাভ হওয়ায় অন্য ফসল বাদ দিয়ে অসময়ের তরমুজ চাষে ঝুঁকছেন এলাকার কৃষকেরা। বর্তমানে এ তরমুজ উপজেলার চাহিদা মিটিয়ে সরবরাহ হচ্ছে রাজধানরীসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

জানা যায়, বীজ বপনের ৩০ দিনের মধ্যে গাছের লতা-পাতাগুলো মাচায় উঠেছে। ৪০ দিনের মধ্যে গাছে গাছে হলুদ রঙের ফুল ফুটেছে এবং অনেক গাছে কুড়িও এসেছে। প্রজাপতিরা এক ফুল থেকে অন্য ফুলে আপন মনে উড়ে গিয়ে বসছে আর মাচার ওপরে গাছের সবুজ পাতার নিচে ছোট বড় অনেক পরিপক্ক তরমুজ ঝুলছে। এ তরমুজ দেখতে হলুদ রঙের, ভেতরে কিন্তু লাল টুকটুকে ও রসেভরা। খেতে অনেক সুস্বাদু এবং মিষ্টি।

উপজেলার হাজীপাড়ার সফল তরমুজ চাষি মো. সাগর হোসেন বলেন, আমার ৭০ শতাংশ জমিতে বেড করে মাটির সঠিক আর্দ্রতা ধরে রাখতে মালচিং পেপার পদ্ধতিতে জুন মাসে ২০ ইঞ্চি পর পর চায়না ও থাইল্যান্ড দেশের মধুমালা আর তৃপ্তি জাতের তরমুজের বীজ রোপণ করি। ৩০ দিনের মধ্যে গাছ মাচায় উঠে যায়। রোপণের ৪০ দিনের মধ্যে গাছে প্রচুর ফুল ও কুড়ি আসে।

তিনি আরও বলেন, ফল ৩৫ দিনে পরিপক্ক হয়ে ডোগায় ডোগায় ঝুলে আছে। আড়াই থেকে ৩ কেজি ওজনের তরমুজ। প্রতিটি তরমুজ গড়ে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। এই পর্যন্ত খরচ হয়েছে প্রায় ১৮ হাজার টাকা। এতে সব খরচ বাদ দিয়ে আমার আয় হবে প্রায় ২ লাখ টাকা।

স্থানীয় তরমুজ ব্যবসায়ী জাহিদুল ইসলাম বলেন, কালাই উপজেলার উৎপাদিত তরমুজগুলোর গুণগত মান অনেক ভালো। এই এলাকার তরমুজ বিষ ও ফরমালিন মুক্ত এবং খেতে খুব সুস্বাদ, দেখতেও অনেক আকর্ষণীয়। তা-ছাড়া এখানকার তরমুজ ক্রেতাদের চাহিদায় প্রথমে রয়েছে। তারা ক্ষেত থেকে প্রতি মণ তরমুজ ১ হাজার ৮০০ টাকা দরে পাইকারি কিনছেন।

কালাই উপজেলার কৃষি অফিসার নীলিমা জাহান জানান, উপজেলায় ১০ হেক্টর জামিতে মধুমালা ও তৃপ্তি জাতের তরমুজ চাষ হয়েছে। এলাকায় তরমুজ চাষের জন্য কৃষকদের উন্নত জাতের বীজ সংগ্রহের পরামর্শ এবং বালাইনাশক ব্যবহারে প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধ করা হচ্ছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও