শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

প্রকাশিত : ০৬:০০, ২৮ মে ২০২৩

নির্বাচনে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ মূখ্য ও অপরিহার্য: স্বপন

নির্বাচনে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ মূখ্য ও অপরিহার্য: স্বপন

শনিবার জয়পুরহাট শিল্পকলা একাডেমী মিলনায়তনে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ মাহতাব উদ্দিন মন্ডলের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, মহান মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনা ও বাংলাদেশের সংবিধান মোতাবেক জনগণই বাংলাদেশ প্রজাতন্ত্রের প্রকৃত মালিক।

বাংলাদেশের জনগণের ইচ্ছানূযায়ী এই রাষ্ট্র পরিচালিত হবে। কোন ভিন্ন রাষ্ট্রের প্রেসক্রিপশনে নয়, সে রাষ্ট্র বা রাষ্ট্রসমূহ যতই পরাক্রমশালী হোক। সকল পর্যায়ের নির্বাচনে জনগণের অবাধ ভোটাধিকার প্রদান এবং স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নির্বাচনের মূখ্য ও অপরিহার্য অনুষঙ্গ। সম্প্রতি অনুষ্ঠিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে কতিপয় রাজনৈতিক দল অংশগ্রহণ না করার পরও জনগণের স্বতঃস্ফূর্ত ভোট প্রদান এবং নির্বাচনের অবাধ ও নিরপেক্ষ চরিত্র নির্বাচনকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। কতিপয় রাজনৈতিক দলের নির্বাচন বয়কট নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে সক্ষম হয় নি। পৃথিবীর অনেক বৃহত্তর গনতান্ত্রিক দেশেও নির্বাচনে ৪৮.৭৬ শতাংশ ভোটার ভোট প্রদান করেন না।

তিনি বলেন, সিভিল সোসাইটি নামধারী কতিপয় ব্যক্তির প্ররোচনায় কিছু কিছু রাষ্ট্রের কর্মকর্তারা অধীর আগ্রহে অণুবীক্ষণ যন্ত্র নিয়ে বসে থেকেও নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে পারে নি। প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ করা, না করার পরিপূর্ণ অধিকার রয়েছে। তবে, বিশেষ বিশেষ রাজনৈতিক দলের অংশগ্রহণ না করার ষড়যন্ত্র নির্বাচনকে বিতর্কিত করতে পারবে না। আগামী জাতীয় নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ আমরা চাই। কিন্তু কোন রাজনৈতিক দলকে নির্বাচন নিয়ে ষড়যন্ত্র করার সুযোগ দেওয়া হবে না। রক্তস্নাত বাংলাদেশের নিজস্ব বিষয়ে কোন বহির্শক্তিকে অসৌজন্যমূলক নাক গলানোর সুযোগ দেওয়া হবে না। জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং অবাধ ও নিরপেক্ষ পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে আগামীর বাংলাদেশের জনপ্রতিনিধি নির্বাচিত হবেন।

শহীদ মাহতাব উদ্দিন মন্ডল স্মৃতি পরিষদের উদ্যোগে জিপি এডভোকেট মোমিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারন সম্পাদক মোঃ জাকির হোসেন মন্ডল, বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন, পিপি এডভোকেট নৃপেন্দ্র নাথ মন্ডল, মেয়র হাবিবুর রহমান হাবীব, উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, আওয়ামী জাহিদুল আলম বেনু, মীর রেজাউল করিম প্রমুখ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

সর্বশেষ