সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১০:১২, ৫ নভেম্বর ২০২৩

আক্কেলপুরে ৩৬ টাকা কেজিতে আলু বিক্রয় শুরু

আক্কেলপুরে ৩৬ টাকা কেজিতে আলু বিক্রয় শুরু

জয়পুরহাটের আক্কেলপুরে উপজেলা প্রশাসনের তত্বাবধানে খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত ৩৬টাকা কেজি দরে গতকাল শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মুজিবর রহমান সরকারি কলেজের প্রধান ফটকের সামনে আলু বিক্রি হয়।

বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় এভাবে খোলাবাজারে আলু বিক্রির ব্যবস্থা করেছেন স্থানীয় প্রশাসন। জানা গেছে, বাজারে চলমান অস্থিরতা ঠেকাতে সম্প্রতি পাইকারি ও খুচরা পর্যায়ে আলুর দাম নির্ধারণ করে দিয়েছে সরকার।

তবে মাঠ পর্যায়ে সেই নির্দেশনা কিছু অসাধু আলু ব্যবসায়ীর অধিক মুনাফা লোভের কারণে বাস্তবায়ন হয়নি। আলু উৎপাদনে দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা জয়পুরহাটেও বাজার নিয়ন্ত্রণে আসেনি।

আলু ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাংতে ও সাধারণ ভোক্তাদের মধ্য আলু ক্রয়ের সক্ষমতায় ফেরাতে জেলা প্রশাসনের তত্বাবধানে ও কৃষি বিপণন অধিদপ্তরের সহযোগিতায় আক্কেলপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার একটি পৌর সভা ও ৫টি ইউনিয়নের সাধারণ ভোক্তাদের মধ্যে ৩৬ টাকা কেজি দরে উন্মুক্ত ভাবে প্রতিজন ক্রেতার নিকট সর্বচ্চ ৫ কেজি করে আলু বিক্রির কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে আলু বিক্রির একদিনের ব্যবধানে আক্কেলপুরের বিভিন্ন হাটবাজারে প্রতিকেজি আলুর দাম প্রকার ভেদে কেজিতে ১০ টাকা থেকে ১৫ টাকা কমেছে।

কলেজ গেটে আলু কিনতে আসা পৌরসভার হাস্তাবসন্তপুর গ্রামের মোঃ শান্ত বলেন, আক্কেলপুর কৃষি প্রধান এলাকা কিন্তু আমাদের এলাকায় প্রচুর আলু উৎপাদিত হয়। কোন দিন আমাদের এতো উচ্চ দামে আলু ক্রয় করতে হয়নি।

বর্তমান বাজারে প্রকার ভেদে আলু ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি চলছে। আমাদের মাঝে সরকারের দেওয়া ৩৬টাকা কেজি দরে আলু কিনতে পেরে অনেকটা স্বস্তি ফিরেছে। ৩৬ টাকা কেজি দরে আলু বিক্রি চলতে থাকলে বাজার আলুর দাম আরো কমে যাবে।

ভোক্তারা জানান, এই আলুটি সরকারি ভাবে ৩৬ টাকা কেজি দরে আরো আগে বিক্রি করলে আলু ব্যবসায়ী সিন্ডিকেটকারীদের মাথায় হাত পরত। দেরি করে হলেও সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান।

আক্কেলপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ ফিরোজ হোসেন বলেন, উপজেলার একটি পৌর সভা ও ৫টি ইউনিয়নে ৩ মেট্রিক টন করে আলু খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত ৩৬টাকা কেজি দরে জন প্রতি সর্বচ্চ ৫ কেজি করে দেওয়া হচ্ছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়