রোববার   ১০ ডিসেম্বর ২০২৩ || ২৫ অগ্রাহায়ণ ১৪৩০

প্রকাশিত: ১৭:১৭, ১৮ নভেম্বর ২০২৩

আপডেট: ১৭:২৮, ১৮ নভেম্বর ২০২৩

জয়পুরহাট ডিস্ট্রিক্ট স্টুডেন্টস ডে-২০২৩ উপলক্ষে সভায়ঃ হুইপ স্বপন

জয়পুরহাট ডিস্ট্রিক্ট স্টুডেন্টস ডে-২০২৩ উপলক্ষে সভায়ঃ হুইপ স্বপন
সংগৃহীত

জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ মুসলমান জনগোষ্ঠীর আবাসভুমি অর্থনৈতিকভাবে উদীয়মান বাংলাদেশ রাষ্ট্রটি নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে। একজন নির্ভিক, দৃঢ়চেতা, শক্তিশালী রাষ্ট্রনেতার ভিশনারি নেতৃত্বে বাংলাদেশের এই এগিয়ে চলা পৃথিবীর অনেক রাষ্ট্র ভালো চোখে দেখছেন না।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দর্শন মোতাবেক আমরা কারো সাথে বৈরিতা নয়, সবার সাথে বন্ধুত্বের পররাষ্ট্রনীতি অনুসরণ করে চলছি। কিন্তু উদীয়মান অর্থনীতির রাষ্ট্র হিসেবে এবং ভৌগলিক স্ট্র্যাটেজিক কারনে আমাদের ওপর বিভিন্ন স্পর্শকাতর রাষ্ট্রজোটে যোগদানের চাপ রয়েছে। যা ভবিষ্যতে আমাদের নিরঙ্কুশ সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

শনিবার (১৮ নভেম্বর) বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে অনুষ্ঠিত জয়পুরহাট ডিস্ট্রিক্ট স্টুডেন্টস ডে-২০২৩ উপলক্ষে আয়োজিত এক সভায় একজন শিক্ষার্থীর প্রশ্নের উত্তরে হুইপ স্বপন এসব কথা বলেন।তিনি বলেন, ফিলিস্তিনিদের মত নিজ আবাসভুমিতে পর্যুদস্ত পরবাসী হওয়ার আশঙ্কা রয়েছে। ইরাক, আফগানিস্তানের মত অস্থিতিশীল ও পরনির্ভর দেশে রূপান্তরের চরম আশঙ্কা রয়েছে। বঙ্গবন্ধুর সৈনিকদের বুকে এক ফোঁটা রক্ত থাকতে আমরা বাংলাদেশকে ফিলিস্তিন হতে দেব না।তিনি আরও বলেন, ফিলিস্তিনীদের ওপর গণহত্যাকারীদের সমর্থক কতিপয় রাষ্ট্রের তল্পীবাহক বাংলাদেশে আন্দোলনে ব্যর্থ দেশপ্রেমহীন একটি গোষ্ঠী দেশকে বিপদে ফেলে অসাংবিধানিক সরকার প্রতিষ্ঠার গভীর ষড়যন্ত্র করছে।

বিদেশীদের সহায়তায় একটি পুতুল সরকার প্রতিষ্ঠা করে বাংলাদেশকে ক্রমশঃ দূর্বল রাষ্ট্রে পরিণত করে পশ্চিমাদের কলোনিতে পরিণত করার কোন চক্রান্ত বাংলার মুক্তিকামী জনতা সফল হতে দেবে না।আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বলেন, আমাদের সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পুতুল সরকার প্রতিষ্ঠার পথ রুদ্ধ করে দেওয়া হয়েছে।

সংবিধানের ৭ক অনুচ্ছেদে কোন ব্যক্তি শক্তি প্রদর্শন বা শক্তি প্রয়োগের মাধ্যমে বা অন্য কোন অসাংবিধানিক পন্থায় সংবিধান বা ইহার কোন অনুচ্ছেদ রদ, রহিত বা বাতিল বা স্থগিত করলে কিংবা উহা করার জন্য উদ্যোগ গ্রহণ বা ষড়যন্ত্র করলে সর্বোচ্চ দন্ডে দন্ডিত হবেন। সংবিধানের সমগ্র ৭ অনুচ্ছেদ মৌলিক ধারাসমৃদ্ধ এবং এই ধারাসমুহ পরবর্তী সময়ে কোন সংসদ সংবিধান সংশোধন দ্বারা বাতিল করতে পারবে না। রাবার স্ট্যাম্প সংসদ বানিয়ে এই অনুচ্ছেদ বলপূর্বক বাতিল করলেও আদালতে গেলেই তা বাতিল হয়ে যাবে।তিনি বলেন, কোন বিদেশি ষড়যন্ত্র বা অহি বলে বাংলাদেশে নির্বাচিত রাজনৈতিক সরকার অসাংবিধানিক পন্থায় পরিবর্তন করতে হলে অবশ্যই দেশের কোন সংঘবদ্ধ শক্তিশালী গোষ্ঠি প্রয়োজন হবে যারা বল প্রয়োগ করবেন এবং কিছু ব্যক্তিকে সেই উদ্যোগ গ্রহণ করতে হবে। পুতুল সরকার পরিচালনা করতে হলেও কিছু ব্যক্তির প্রয়োজন হবে। আইনগত প্রক্রিয়ায় মৃত্যুদন্ডের ঝুঁকি নিতে এই বাংলায় আর কেউ পুতুল সরকার বসাতে বা পরিচালনা করতে এগিয়ে আসবে না। সুতরাং নির্বাচনই সরকার পরিবর্তনের একমাত্র বৈধ প্রক্রিয়া।

‘যারা বিদেশি মদদে ক্যূ করার দিবাস্বপ্নে বিভোর আছেন, তাদের এসব অলীক বাসনায় অপেক্ষা না করে নির্বাচনে অংশগ্রহণের জন্য বিনীত অনুরোধ জানাই। যেসব বিদেশীরা এসব কল্পনা রোগে ভুগছেন তাদের অনুরোধ করব, আপনাদের দাসদের নির্বাচনে আসতে হুকুম জারি করুন। এই ভুমি ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, সোমালিয়া নয়। এই ভুমি ৩০ লক্ষ মানুষের রক্তবিধৌত বাংলাদেশ,’ যোগ করেন তিনি।

জয়পুরহাট স্টুডেন্টস এসোসিয়েশন, বগুড়া- জেসাব আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ দেলোয়ার হোসেন। বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রাগিবুল হাসান রিপু এমপি, গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন, কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, আক্কেলপুর পৌরসভা মেয়র শহীদুল আলম চৌধুরী, আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ মোকছেদ আলী, ক্ষেতলাল উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, মাসুদুর রহমান রানা, মৌশিক আহমেদ প্রীতম, সেলিম রেজা প্রমুখ।

অনুষ্ঠানে বগুড়ায় অধ্যয়নরত জয়পুরহাট জেলার বেশ কিছু শিক্ষার্থী হুইপ স্বপনকে জেলার উন্নয়ন, নাগরিক সুবিধা- অসুবিধা, কর্ম সংস্থান বিষয়ক নানাবিধ প্রশ্ন করেন। তিনি প্রশ্নগুলোর উত্তর দেন এবং শিক্ষার্থীদের নানা পরামর্শ গ্রহণ করে তার উপর কাজ করার প্রতিশ্রুতি দেন।

আলোচনা শেষে মোঃ রেজাওয়ানুল ইসলাম রোকনকে সভাপতি এবং নাহিদ হাসান নিশানকে সাধারন সম্পাদক নির্বাচিত করে জেসাবের নতুন কমিটি গঠিত হয়।

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

জয়পুরহাটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিতশিক্ষার্থীরা যাতে পিছিয়ে না থাকে সেটি নিশ্চিত করতে চাইঃ দীপু মনিক্ষতিকারক যেসব অ্যাপ প্লে স্টোর থেকে ডিলিট করল গুগলসায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন আজবিনামূল্যে স্কুল চালিয়ে শিক্ষক পেলেন ১০ কোটি টাকা পুরস্কারআন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজসূর্যের বিরল ছবি তুলল ভারতের মহাকাশযান আদিত্যবিজয় দিবসে বিমানের টিকিটে ১৬ শতাংশ ছাড়প্রভাসের নায়িকা তৃপ্তি, বাজেট ৫২৬ কোটি টাকা?সোনিয়া গান্ধীকে জন্মদিনে শুভেচ্ছা জানালেন মোদিড্র হওয়া সিরিজে সেরা স্বর্ণামনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিলের শেষ দিন আজকোপা আমেরিকা ২০২৪ : একনজরে দেখে নিন সূচিবৃষ্টি নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর