সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৮:৩৪, ২৮ নভেম্বর ২০২৩

জয়পুরহাটে আক্কেলপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

জয়পুরহাটে আক্কেলপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
সংগৃহীত

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার নলডাঙ্গা গ্রামে কেঁচো সার উৎপাদন ও ব্যবহার বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

জাকস ফাউন্ডেশন বাস্তবায়িত আরএমটিপি প্রকল্পের আওতায় ‘ইকোলজি বান্ধব নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের উদ্যোগে সোমবার (২৭ নভেম্বর) বিকেলে ইউসুফ কেঁচো খামারে আয়োজিত মাঠ দিবসে জাকস ফাউন্ডেশনের উপ-পরিচালক (প্রোগ্রাম) ওবায়দুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, আক্কেলপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন।

এ সময় আরও বক্তব্য দেন, উক্ত প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মোঃ মেহেদুল হাসান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ খায়রুল বাশারসহ অন্যান্যরা।

মাঠ দিবস অনুষ্ঠানে উক্ত প্রকল্পের মার্কেটিং ম্যানেজার, সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটরসহ জাকস ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ, উপকরণ সরবরাহকারী এবং অত্র এলাকার সবজি চাষীগণ উপস্থিত ছিলেন।

উপ-প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর কারিগরি সহযোগিতায় জাকস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।

কৃষক বিপুল চন্দ্র বলেন, তিনি এই সার ব্যবহার করে লাউ চাষ করেছিলেন, এতে গতবারের থেকে ভাল ফলাফল পেয়েছেন। বাজারে আবাদ করা লাউয়ের ভালো চাহিদাও তৈরি হয়েছে। এতে জমিতে রোগবালাইয়ের পরিমাণও কম হয়েছে।

উদ্যোক্তা মোঃ ইউসুফ আলী বলেন, প্রকল্পের সহযোগিতায় বাণিজ্যিকভাবে কেঁচো সার উৎপাদন শুরু করি। এতে করে এলাকার কৃষকগণ ভালো মানের জৈব সার জমিতে ব্যবহার করে ফসল উৎপাদন করতে পারছেন। আগামীতে এই কেঁচো সারের খামারটি বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে।

প্রধাণ অতিথি আক্কেলপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন, জৈব সার ব্যবহারের ফলে মাটিতে জৈব পদার্থের পরিমাণ ও মাটির উর্বরতা বাড়ে। মাটির কাঠামো এবং গুণমান উন্নত করে। এতে নাইট্রোজেন, ফসফরাস, পটাসিয়াম এবং অন্যান্য পুষ্টি

সর্বশেষ

জনপ্রিয়