সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১০:৪৮, ৪ ডিসেম্বর ২০২৩

পাঁচবিবিতে মাচায় করোলা চাষে লাভবান হচ্ছে কৃষক

পাঁচবিবিতে মাচায় করোলা চাষে লাভবান হচ্ছে কৃষক
সংগৃহীত

বিভিন্ন প্রকারের সবজি চাষের পাশাপাশি দেশের উত্তরের জেলা জয়পুরহাটের পাঁচবিবিতে জৈবসার প্রয়োগে নিরাপদ করোলা চাষ হচ্ছে। করোলা চাষে সার, কীটনাশক ও শ্রমিক খরচ অন্য সবজি চাষের তুলনায় কম হলেও লাভ অধিক। এ কারনে করোলা চাষে এগিয়ে আসছে এলাকার চাষীরা।

খড় বিছায়ে করোলা চাষের পরিবর্তে এখন লাইলন সুতা, জিআই তার এবং বাঁশের খুটির (ঝাংলা) মাচায় চাষ করা হচ্ছে। চাষীরা বলেন, অধিক বৃষ্টি হলে জমিতে পানি জমে খড়গুলো পঁচে যায়।

সেই পঁচা খড়ের উপর করলা র্দীঘদিন থাকায় দাগ ধরে ও পঁচে যায়। পঁচা ও দাগ ধরা করলা বাজারে বিক্রয় করতেও দাম কম হত। অপরদিকে মাচায় করোলা চাষ করলে এমন হয় না।

জয়পুরহাট-হিলি পাকারাস্তার পাশে উপজেলার কোকতারা চম্পাতলী মাঠে হেদায়েত হোসেন শিপলু সবমিলে ৩৫ হাজার টাকা খরচে ১ বিঘা জমিতে করলার চাষ করেছেন। দেখাযায় করোলার গাছ লতা পাতায় ছেয়ে আছে মাচা। ডগায় ডগায় প্রচুর ফুল ও ফল ধরেছে অপরদিকে ছোটবড় করোলা ঝুলছে ঝাংলায়। সপ্তাহের প্রতিদিন ক্ষেত থেকে করোলা তুলে বাজারে বিক্রয় করা হয় বলেন, কৃষক শিপলু।

বাজারে করলার দামও মোটামোটি ভাল। খরচ বাদে প্রায় লক্ষাধিক টাকা লাভ হবে এমন আশা তার।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ লুৎফর রহমান বলেন, উপজেলায় এ বছর ১৫’হাজার হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষ হয়েছ। সবজি চাষীদের উপজেলা কৃষি অফিস থেকে সার-বীজ নিয়মিত পরামর্শ দেওয়ার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষে মাঠ দিবস করা হয়।

সর্বশেষ

জনপ্রিয়