সোমবার   ০৪ মার্চ ২০২৪ || ২০ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১০:৫৮, ৩১ জানুয়ারি ২০২৪

আক্কেলপুরে বয়লার মেশিনে ফার্নিশ ওয়েল তৈরির কারখানায় অভিযান

আক্কেলপুরে বয়লার মেশিনে ফার্নিশ ওয়েল তৈরির কারখানায় অভিযান
সংগৃহীত

জয়পুরহাট জেলার আক্কেলপুরে অবৈধভাবে টায়ার পুড়িয়ে বয়লার মেশিন দিয়ে ফার্নিশ ওয়েল (গ্রিন ওয়েল) তৈরির কারখানায় ভ্রাম্যমাণ আদালত সোমবার সন্ধ্যার আগে অভিযান চালিয়ে এক লাখ ২০ হাজার টাকা জরিমানাসহ এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

এ সময় উদ্ধারকৃত বিপুল পরিমাণ ফার্নিশ ওয়েল বা গ্রিন ওয়েল ধ্বংস করা হয়েছে। র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের সহায়তায় আক্কেলপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. মুনিরা সুলতানা  ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অবৈধভাবে গ্রিন ওয়েল ফ্যাক্টরিতে বয়লার মেশিন দিয়ে টায়ার পুড়িয়ে ফার্নিশ ওয়েল উৎপাদন করার অপরাধে গ্রিন ওয়েল ফ্যাক্টরির মালিক মোঃ মেহেদি হাসানকে ১ লাখ ২০ হাজার  টাকা জরিমানাসহ এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এ সময় জব্দ করা বিপুল পরিমাণ ফার্নিশ ওয়েল (জিন ওয়েল) ধ্বংস করা হয়।

অবৈধভাবে বয়লার মেশিন দিয়ে টায়ার পুড়িয়ে দীর্ঘদিন ধরে ফার্নিশ ওয়েল বা গ্রিন ওয়েল উৎপাদন করে আসছিল গ্রিন ওয়েল ফ্যাক্টরির মালিক মোঃ মেহেদী হাসান। টায়ার পোড়ানোর ধোঁয়ার দুর্গন্ধে এলাকার পরিবেশ দূষণ হয়ে দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম সৃষ্টি হয়েছে। বিষাক্ত কালো ধোঁয়ার কারণে বেড়ে চলছে, শিশুদের কাশি, অ্যাজমা, হাঁপানি ও শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগ বালাই। এমন সংবাদের ভিত্তিতে, অবৈধভাবে বয়লার মেশিন দিয়ে টায়ার পুড়িয়ে ফার্নিশ ওয়েল (গ্রিন ওয়েল) উৎপাদন করার র‌্যাব—৫, জয়পুরহাট ক্যাম্পের সহায়তায় গ্রিন ওয়েল ফ্যাক্টরিতে ওই অভিযান চালানো হয়।

অপরদিকে, একই উপজেলার পশ্চিম শিয়ালাপাড়া গ্রাম এলাকায় পৃথক দুটি অভিযানে ২ হাজার ৮০ লিটার বাংলা মদসহ ৩ মাদক কারবারি কে গ্রেফতার করেছে র‌্যাব—৫, জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা।

র‌্যাব জানায়, বাংলা মদসহ গ্রেফতারকৃত তিন মাদক ব্যবসায়ী হচ্ছেন  লোকাই পাহান (৪০),  ভীম পাহান (৩৫) ও শ্যামল পাহান (৪০)। র‌্যাব জানায়, লোকাই পাহান, ভীম পাহান ও শ্যামল পাহান দীর্ঘদিন ধরে লোকচক্ষুর আড়ালে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার পশ্চিম শিয়ালাপাড়া এলাকায় নিজ বাড়িতে বাংলা মদ উৎপাদন করে তা গ্রামের যুবকদের নিকট ৫০ ও ১০০ টাকায় ছোট ছোট বোতলে বিক্রি করে আসছিল।

গোপনে এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা সোমবার সন্ধ্যায় অভিযান চালিয়ে তাদের নিজ বাড়ি থেকে বিপুল পরিমাণ বাংলা মদ উদ্ধার ও তাদের আটক করতে সক্ষম হয়। মাদকসেবী ও মাদক কারবারি সিন্ডিকেটের অন্যান্য সদস্যদের ধরতে র‌্যাব—৫, সিপিসি—৩, জয়পুরহাট ক্যাম্পের গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানানো হয়। পরবর্তীতে গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে  আক্কেলপুর থানায় হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়