সোমবার   ০৪ মার্চ ২০২৪ || ২০ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১১:০৭, ৮ ফেব্রুয়ারি ২০২৪

কালাইয়ে প্রাচীর ভেঙে কালভার্টের মুখ খুলে দিলো উপজেলা প্রশাসন

কালাইয়ে প্রাচীর ভেঙে কালভার্টের মুখ খুলে দিলো উপজেলা প্রশাসন
সংগৃহীত

জয়পুরহাটের কালাই উপজেলার জিন্দারপুর ইউনিয়নের মোস্তসা মোড় এলাকায় বন্ধ করা কালভার্টের মাটিভরা মুখ খুলে দিয়েছে উপজেলা প্রশাসন। এতে জলাবদ্ধতা থেকে রক্ষা পায় হাজার একর ফসলি জমি। গতকাল দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত মাটিভর্তি কালভার্টের বন্ধ মুখ অপসারণ করেন। এ সময় কালভার্টের কোল ঘেঁষে তোলা ইটের প্রাচীর ভেঙে ফেলা হয়।

স্থানীয় কৃষকরা জানান, কালভার্টের মুখ বন্ধ থাকলে আসন্ন বর্ষা মৌসুমে মাঠে জমে থাকা পানিতে ফসল তলিয়ে নষ্ট হওয়ার আশঙ্কা ছিল। কালভার্টের মুখ থেকে মাটি অপসারণ করায় বর্ষা মৌসুমে কোটি টাকার ফসল নষ্টের হাত থেকে রক্ষা পেয়েছে। 

উল্লেখ্য, কালাই উপজেলার পাঁচশিরা-মোলামগাড়ী ও করিমপুর-পাঁচগ্রাম আঞ্চলিক সড়কের মোস্তসা মোড় নামক স্থানে বন্যা ও বৃষ্টির পানি নিষ্কাশনে একটি কালভার্ট নির্মাণ করা হয়। কালভার্টের সামনের ভাগ মাটি দিয়ে ভরাট করে দক্ষিণ পাশের মুখ বন্ধ করে এর কোল ঘেঁষে স্থায়ী পাকা বসতবাড়ি ও সীমানাপ্রাচীর নির্মাণকাজ শুরু করেন পার্শ্ববর্তী বাদা উচ্চ গ্রামের মো. আনছার আলী আকন্দের ছেলে বদরুজ্জামান আকন্দ। ফলে বর্ষাকালে উপজেলার পাঁচগ্রাম, মাদারপুর, এলতা ও ইমামপুর গ্রামের প্রায় এক হাজার একর ফসলি জমিতে জলাবদ্ধতার আশঙ্কা করছিলেন এলাকাবাসী। এমনকি পানির চাপে রাস্তায় ভাঙন ধরার শঙ্কাও ছিল।

এ বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও গ্রামবাসীর সহযোগিতায় কালভার্টের মুখের মাটি অপসারণ করেন। কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত বলেন, স্থানীয় জনগণের সহযোগিতায় পানি নিষ্কাশনের জন্য কালভার্টের বন্ধ মুখ খুলে দেওয়া হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

সর্বশেষ

জনপ্রিয়