মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৬:০৭, ১১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:০৯, ১১ ফেব্রুয়ারি ২০২৪

জয়পুরহাটে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা

‍‍‌‌`শতবর্ষে বাঙালি তোমার শুধিছে সেই ঋণ‍‍’ বইয়ের মোড়ক উন্মোচন

‍‍‌‌`শতবর্ষে বাঙালি তোমার শুধিছে সেই ঋণ‍‍’ বইয়ের মোড়ক উন্মোচন
সংগৃহীত

জয়পুরহাটে উদীয়মান তরুণ কবি এম আর নিবর সাগরের প্রথম কাব্যগ্রন্থ ‍‍`নিঃশব্দের কিছু শব্দ‍‍` নামক কাব্যগ্রন্থ থেকে `শতবর্ষে বাঙালি তোমার শুধিছে সেই ঋণ‍‍` নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার বিকেলে জেলা সরকারি গণগ্রন্থাগারের মিলনায়তনে এই বইয়ের মোড়ক উন্মোচন করেন বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক।

এতে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আহমেদ মোশাররফ নান্নুর সভাপতিত্বে আলোচনা করেন জয়পুরহাট সরকারি কলেজের উপাধ্যক্ষ মিজানুর রহমান, লোকজ ঐতিহ্য, ভাষা ও সংস্কৃতি বিষয়ক গবেষক আঃ মজিদ, জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মো. রোকনুজ্জামান, জয়পুরহাট সাহিত্য সংসদের সভাপতি মুসতাফা আনসারী ও সাবেক সভাপতি যতন দেবনাথ (সাবেক এডিসি), নিনাদ আবৃত্তি পরিষদের সভাপতি আমিনুর রহমান সুইট ও সাধারণ সম্পাদক শাহ নেওয়াজ, জয়পুরহাট শিল্প সংস্কৃতি কেন্দ্রের সহ-সভাপতি শফিউল আলম বাবু, বেসরকারি উন্নয়ন সংস্থা এসো‍‍`র প্রধান নিরীক্ষক হায়বাত রশীদ ও আইনবিয়ষক কর্মকর্তা নূর আলম মল্লিকসহ অন্যরা।

উন্মোচনকৃত ‍‍`নিঃশব্দের কিছু শব্দ‍‍` কাব্যগ্রন্থে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‍‍`শতবর্ষে বাঙালি তোমার শুধিছে সেই ঋণ‍‍` সহ অসংখ্য কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়াও এখন পর্যন্ত তিনি ছয়টি যৌথ কাব্যগ্রন্থে কাজ করেছেন।

উল্লেখ্য, এম আর নিবর সাগর কাগজে হলে প্রকৃত নাম মিজানুর রহমান। তিনি ১৯৯৬ সালের ০১ জানুয়ারি গাইবান্ধার গোবিন্দগঞ্জের রাজাহার ইউনিয়নের বানেশ্বর গ্রামে নানা বাড়িতে জন্ম গ্রহণ করেন। তিনি বগুড়ার শিবগঞ্জের ময়দানহাট্টা ইউপির নাগারজান গ্রামের মাওলানা রফিকুল ইসলাম ও মিনি বেগম দম্পতির সন্তান। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের থেকে বিবিএ (সম্মান) ও মাস্টার্স (হিসাববিজ্ঞান) সহ অন্যান্য শিক্ষায় পড়াশুনা করেছেন বলে জানান গেছে।

সর্বশেষ

জনপ্রিয়