শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৪১, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

পাঁচবিবিতে চাকরি ছেড়ে কৃষি কাজ, বছরে ১৫ লাখ টাকা আয় কৃষকের

পাঁচবিবিতে চাকরি ছেড়ে কৃষি কাজ, বছরে ১৫ লাখ টাকা আয় কৃষকের
সংগৃহীত

জয়পুরহাটে চাকরি ছেড়ে কৃষি উদ্যোক্তা হয়ে শাক-সবজি ও পুকুরে মাছ চাষে সফল তৌহিদ হাসান। তিনি উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে তার শিক্ষিত মেধা দিয়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে সফলতা অর্জন করেছেন। বর্তমানে তিনি জমিতে শাক-সবজি ও পুকুরে মাছ চাষ করে বছরে ১০-১৫ লাখ টাকা আয় করেন। তার সফলতা দেখে এলাকার আরো বেকার যুবকরা উদ্যোক্তা হতে আগ্রহী হয়েছেন।

জানা যায়, তৌহিদ হাসান জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আওলাই গ্রামের বাসিন্দা। তিনি বিএসসি ইঞ্জিনিয়ারিং লেখাপড়া শেষ করে ঢাকায় একটি কোম্পানিতে চাকরি করতেন। ২০১৪ সালে চাকরি ছেড়ে বাড়ি ফিরে কৃষি কাজে মনোযোগ দেন। তিনি জয়পুরহাট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কৃষি কাজের উপর ৬ মাসের প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করেন। প্রশিক্ষণ নিয়েই নিজের জমিতে শাক সবজি ও লিজ নেওয়া পুকুরে মাছ চাষ শুরু করেন। তারপর আর তার পেছন ফিরে তাকাতে হয়নি। তিনি নিজে সফলতার পাশাপাশি অনেকের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি করেছেন। তার সফলতা দেখে অনেকেই কৃষি কাজে আগ্রহী হয়েছেন।

উদ্যোক্তা তৌহিদ হাসান বলেন, আমি ২০১৪ সালে জয়পুরহাট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কৃষি কাজের প্রশিক্ষণ গ্রহণ করি। তারপর থেকে বাবার সঙ্গে পুরোদমে কৃষি কাজে মনোযোগি হয়ে পড়ি। প্রথমে অল্প পরিসরে হলেও বর্তমানে আমি ৯ বিঘা জমিতে বেগুন, কাঁচা মরিচ, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, করলা, শিম ও লাউসহ শীতকালীন শাক-সবজি চাষাবাদ করছি। আগামীতে একটি গরুর খামাড় ও মুরগির ফার্ম করারও পরিকল্পনা করছি।

তিনি আরো বলেন, আমি প্রতি বছর ৫ লাখ টাকার সবজি ও আমার ৫টি পুকুর থেকে ১০ লাখ টাকার মতো আয় করতে পারছি। আমার কৃষি কাজে ও পুকুরে মোট ৭ জন শ্রমিক মাসিক বেতনে কাজ করছে। আরো কর্মসংস্থান সৃষ্টি করার পরিকল্পনা রয়েছে। তৌহিদের বাবা হারুনুর রশিদ বলেন, ছেলে চাকরি ছেড়ে বাড়িতে চলে আসায় প্রথমে খুব খারাপ লাগলেও এখন তার সফলতা দেখে আর খারাপ লাগাটা নেই। আমার ছেলে একজন সফল উদ্যোক্তা হয়েছে। আশা করি তার দেখাদেখি অনেকেই এমন উদ্যোগ গ্রহন করে সফলতা পাবেন।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা