শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৮:৩৯, ৪ মার্চ ২০২৪

জয়পুরহাটে নারীর অগ্রগতি এবং অর্থনৈতিক ক্ষমতায়ন শীর্ষক সেমিনার

জয়পুরহাটে নারীর অগ্রগতি এবং অর্থনৈতিক ক্ষমতায়ন শীর্ষক সেমিনার
সংগৃহীত

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে ‘নারীর জয়ে সবার জয়’ ক্যাম্পেইনের আওতায় সোমবার (৪ মার্চ) জয়পুরহাটের জাকস ফাউন্ডেশনের রিসোর্স সেন্টারে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উদ্‌যাপন উপলক্ষ্যে `রাজনীতিতে নারীর অগ্রগতি এবং অর্থনৈতিক ক্ষমতায়ন' শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

রাজনীতিতে নারীর অগ্রগতি এবং অর্থনৈতিক ক্ষমতায়ন সম-অধিকার, সমসুযোগ; এগিয়ে নিতে হোক বিনিয়োগ এই প্রতিপাদ্য কে সামনে রেখে ইউএসআইডির অর্থায়নে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের সেমিনারে নারী নেতৃবৃন্দ  আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস, গুরুত্ব এবং তাদের বাস্তব অভিজ্ঞতা বিনিময় করেন। সেমিনারে উপস্থিত নারী নেত্রীবৃন্দ রাজনীতিতে নারীবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সুপারিশ মালা তৈরি এবং মুলদলের কমিটিতে শতকরা ৩৩ ভাগ নারীর অংশ গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে একটি কর্মপরিকল্পনা তৈরি করেন।

সেমিনারে রাজনৈতিক দলের নারী কর্মীবৃন্দ দলগত আলোচনার মাধ্যমে কীভাবে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা যায় এবং রাজনৈতিক ভাবে নারীদের অর্থনৈতিক সংকট ও নারীর রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় কি ধরনের পদক্ষেপ নেয়া দরকার সে বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

সেমিনারে মূল বিষয়ের উপর আলোচনা করেন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মাসুদ রানা প্রধান, জয়পুরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামিম আজিজ সাজ, জয়পুরহাট জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সভাপতি পারভীন বানু রুলি, মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরামের সভাপতি খ ম আবদুর রহমান রনি, জাহেদা কামাল, জান্নাতুল ফেরদৌস ঝড়না। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র আ লিক ব্যাপস্থাপক আসমা আক্তার ও ইলেক্টোরাল প্রোগ্রাম অ্যাসোসিয়েট আশেক তানভীর অনীক অনুষ্ঠান পরিচালনা করেন। জয়ীতা, নারী উদ্যোক্তা, সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা