• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

রাজপথ সহিংস করেই এগোতে চায় বিএনপি

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২২  

সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে বিএনপি। এসব সংঘর্ষে পুলিশসহ কয়েক শতাধিক আহতের ঘটনা ঘটেছে। দলটির নেতাকর্মীরা আগের মতো আবারো রাজপথে সহিংসতা শুরু করেছেন। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর দিন থেকেই সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে। ফলে এসব সংঘর্ষ বিএনপি পরিকল্পিতভাবে ঘটাচ্ছে কিনা সে প্রশ্নটি বারবার উচ্চারিত হচ্ছে।

একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বিরোধী দলের আন্দোলনকে স্বাগত জানিয়েছেন এবং তাদের কর্মসূচিতে বাধা না দেওয়ার কথা বলেছেন, তখন বিএনপির এ ধরনের সংঘর্ষ নানারকম প্রশ্নের জন্ম দিচ্ছে। কারণ এসব সংঘর্ষে এরই মধ্যে কয়েকজন মারাও গেছেন।

গত কয়েকদিনে দেশব্যাপী সংঘর্ষের ঘটনাগুলোর তথ্য-উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যায়, বিএনপির প্রতিষ্ঠাবাষির্কী ঘিরে সভা-সমাবেশের নাম করে রাজপথে নেতাকর্মীরা সহিংসতা করে যাচ্ছেন।

পুলিশ সূত্রে জানা গেছে, বিগত কয়েকদিন বিএনপির এসব সভা-সমাবেশের কোনো প্রশাসনিক অনুমতি ছিল না। বিনা অনুমতিতে সভা-সমাবেশ করলে পুলিশ বিএনপির নেতাকর্মীদের নিরুৎসাহিত করলেই দলটির নেতাকর্মীরা পুলিশের ওপর চড়াও হন। পুলিশকে কেন্দ্র করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এর মাধ্যমেই বিএনপির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছে। ফলে বিএনপির নেতাকর্মীদের মারমুখী আচরণ নিয়ে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি গত প্রায় ১৩ বছর ধরেই আন্দোলন করছে। কিন্তু কোনো আন্দোলনেই দলটি সফলতা পায়নি। কিন্তু করোনা পরবর্তী সময়ে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খারাপ পরিস্থিতি বিরাজ করছে। বিশেষ করে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। এসব সমস্যার মধ্যে দেশের মধ্যেই বিএনপি সংকট তৈরির চেষ্টা করছে।

তারা আরো বলেন, বিএনপির নেতাকর্মীরা চলমান সময়কে তাদের ট্যাম্পকার্ড হিসেবে ব্যবহার করতে চান। এ কারণেই দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ক্ষমতাসীনদের বিরুদ্ধে যেন যুদ্ধ ঘোষণা করেছেন। এ যুদ্ধ হলো ক্ষমতাসীনদের চাপে ফেলা। কারণ, সরকারকে চাপে ফেলতে হলে রাজপথকে সহিংস করে তুলতে হবে।

বিশ্লেষকরা বলেন, বিএনপি নেতাকর্মীরা মনে করছেন, এসব করতে পারলে আন্দোলনের একটা প্রেক্ষাপট তৈরি হবে। এ কারণেই মির্জা ফখরুলের বক্তব্যে উৎসাহিত হয়ে বিএনপির নেতাকর্মীরা পুলিশের ওপর চড়াও হচ্ছে। তারা সহিংসতার পরিবেশ তৈরি করছে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট