শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

প্রকাশিত : ১০:৫২, ২ জানুয়ারি ২০২৪

শৈত্যপ্রবাহ নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

শৈত্যপ্রবাহ নিয়ে যা জানাল আবহাওয়া অফিস
সংগৃহীত

সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে শৈত্যপ্রবাহের পূর্বাভাস থাকলেও দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হওয়ায় তা দেখা যায়নি। তবে নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশের বিভিন্ন ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তর তাদের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে এই তথ্য জানায়।

চলতি মাসে দুটি মৃদু থেকে মাঝারি মানের শৈত্যপ্রবাহের সম্ভাবনা থাকলেও দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলে সংস্থাটি জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

বড় এলাকাজুড়ে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। এ ছাড়া তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

সাধারণত জানুয়ারিতে দেশে শীতের দাপট থাকে। এ বছরও এর ব্যতিক্রম না হওয়ারই সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ মাসে সর্বনিম্ন তাপমাত্রা ডিসেম্বরের চেয়েও নেমে যেতে পারে। এ ছাড়া জানুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

৭ জানুয়ারি দ্বাদশ সংসদ জাতীয় নির্বাচনের দিন শীত এবং কুয়াশার দাপট থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। তবে এ মাসে বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই।

সূত্র: আরটিভি

সর্বশেষ

সর্বশেষ