• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

দুধ পানের আগে যে দোয়া পড়বেন

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২১  

রাসূলুল্লাহ (সা.) এর প্রিয় খাবারগুলোর মধ্যে দুধ অন্যতম। এটি পুষ্টি সমৃদ্ধ তরল খাদ্য। সুস্বাস্থ্যের জন্যও খুবই উপকারী দুধ। এটি তরল খাদ্য হওয়া সত্বেও রাসূলুল্লাহ (সা.) এটিকে খাদ্য এবং পানীয় হিসেবে এভাবে আখ্যায়িত করেছেন যে, ‘একই সঙ্গে পান ও আহারের জন্য যথেষ্ট হওয়ার মতো দুধের বিকল্প কোনো খাবার নেই।’ সে কারণে দুধ পান ও খাবার গ্রহণ সম্পর্কে এক হাদিসে দুইটি দোয়া তুলে ধরেছেন বিশ্বনবী।  

হজরত ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, আমি ও খালিদ ইবনে ওয়ালিদ (রা.) রাসূলুল্লাহ (সা.) এর সঙ্গে মাইমুনাহ (রা.) কাছে গেলাম। আমাদের জন্য তিনি এক পাত্র দুধ নিয়ে এলেন।

রাসূলুল্লাহ (সা.) (তা থেকে) পান করলেন। আমি (ইবনে আব্বাস) তার ডান পাশে ছিলাম আর খালিদ ইবনে ওয়ালিদ ছিলেন তার বাম পাশে। তিনি (রাসূলুল্লাহ (সা.)) আমাকে বললেন, এখন তোমার পান করার পালা। তবে তুমি চাইলে তোমার উপর খালিদকে অগ্রাধিকার দিতে পার।

আমি বললাম, আপনার উচ্ছিষ্টে আমি আমার উপর কোনো লোককে অগ্রাধিকার দেব না। তারপর রাসূলুল্লাহ (সা.) বললেন, আল্লাহ তায়ালা যাকে খাবার খাওয়ান সে যেন বলে-
اللَّهُمَّ بَارِكْ لَنَا فِيهِ وَأَطْعِمْنَا خَيْرًا مِنْهُ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারিকলানা ফিহি ওয়া আত্বয়িমনা খাইরাম মিনহু।’
‘হে আল্লাহ! আমাদেরকে এ খাদ্যে বারাকাত দাও এবং আমাদেরকে এর চাইতে উত্তম খাবার খাওয়াও।’

(বিশ্বনবী আরো বলেন) আর আল্লাহ তায়ালা যাকে দুধ পান করান সে যেন বলে-
اللَّهُمَّ بَارِكْ لَنَا فِيهِ وَزِدْنَا مِنْهُ ‏
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারিকলানা ফিহি ওয়া যিদনা মিনহু।’
অর্থ : ‘হে আল্লাহ! এ দুধে আমাদেরকে বারাকাত দাও এবং এর চেয়েও বেশি আমাদেরকে দান কর।’
এরপর রাসূলুল্লাহ (সা.) বললেন, একই সঙ্গে পান ও আহারের জন্য যথেষ্ট হওয়ার মতো দুধের বিকল্প কোনো খাবার নেই।’ (তিরমিজি, মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ)

এ হাদিসে প্রিয় নবী (সা.) কয়েকটি বিষয়ের প্রতি ইঙ্গিত দিয়েছেন। দুধকে পুষ্টিকর খাবার ও পাণীয় হিসেবে সাব্যস্ত করেছেন। আজকের বিজ্ঞানেও তা প্রমাণিত। ফলে দুধ পানের সময় উল্লেখিত দুইটি দোয়া-ই পড়া উত্তম। তাছাড়া ডান দিক থেকে খাবার গ্রহণ ও পরিবেশনের তাগিদও ওঠে এসেছে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দুধ সামনে আসলে পান করার সময় হাদিসে বর্ণিত দুইটি দোয়া পড়া। দুধ পানে হাদিসের ওপর যথাযথ আমল করা।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে উল্লেখিত হাদিসের ওপর যথাযথ আমল করার তৌফিক দান করুন। আমিন।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট