• রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ২ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

তীব্র সমালোচনা কিভাবে সামাল দেবেন

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

যারা অজ্ঞ ও মূর্খ, তারা সৃষ্টিকর্তা মহান আল্লাহকেও গালি দিয়েছে, সুতরাং সাধারণ মানুষের কাছ থেকে কী আশা করা যায়। আমরা তো ভুল-ভ্রান্তিতে নিমজ্জিত। তাই আপনাকে সর্বদা এমন তীব্র সমালোচনা ও নিন্দার অসহনীয় ঝড়ের মুখে পড়ত হতে পারে, যার তীব্র আক্রমণ অন্তহীন যুদ্ধের মতো।

যখন আপনি উন্নতি করবেন, নিজেকে প্রকাশিত করবেন, নিজেকে উদ্ভাসিত করবেন এবং অন্যের ওপর প্রভাব বিস্তার করবেন, তখন অগ্রাহ্য, অবজ্ঞা ও নিন্দা আপনার ভাগ্যে বরাদ্দ হবে, যে পর্যন্ত না আপনি ভূ-গর্ভস্থ সুরঙ্গ পথে বা আকাশচুম্বী মইয়ে চড়ে জনগণ থেকে পালিয়ে যাবেন। ওই পর্যন্ত তারা আপনার নিন্দা ও আপনার চরিত্রে দোষ-ত্রুটি খোঁজা থেকে বিরত হবে না। সে কারণে যতক্ষণ বেঁচে থাকবেন, ততক্ষণ আহত হওয়ার, অপমানিত হওয়ার ও নিন্দিত হওয়ার জন্য প্রস্তুত থাকুন। একটি বিষয় আপনাকে গভীরভাবে দেখতে হবে। আর তা হলো, মাটিতে বসে আছে—এমন ব্যক্তি মাটিতে পড়ে যায় না। মানুষ মৃত কুকুরকে লাথি মারতে যায় না।

অতএব ধার্মিকতায়, বিদ্যা-বুদ্ধিতে, আচার-আচরণে ও ধন-সম্পদে উৎকর্ষতায় আপনি তাদের ছাড়িয়ে যাওয়াতেই আপনার প্রতি তাদের ক্রোধ। যদি না আপনি আপনার সব প্রতিভাকে বিসর্জন দিয়ে এবং নিজেকে সব প্রশংসাযোগ্য গুণ থেকে বঞ্চিত করে নির্বোধ, অথর্ব, তুচ্ছ, নগণ্য, মূল্যহীন ও তাদের নিকট নির্বিঘ্ন, অনুপকারী, অক্ষতিকর ও গোবেচারা হয়ে যান, তাহলে তাদের দৃষ্টিতে আপনি এমন এক সীমা লঙ্ঘনকারী ও পাপী, যার ভুলের ও পাপের প্রায়শ্চিত্ত করা যায় না। তারা আপনার জন্য ঠিক এ সমাধানই প্রত্যাশা করে।

তাই তাদের অপমান ও নিন্দার মুখে ধৈর্যশীল হয়ে থাকুন। যদি আপনি তাদের কথায় মর্মাহত হন এবং তাদের আপনার ওপর প্রভাব বিস্তার করতে সুযোগ দেন, তাহলে আপনার জন্য তারা কী চায়—তা আপনি বুঝতে পারবেন। এর পরিবর্তে তাদের প্রতি সবচেয়ে সুন্দর আচরণ প্রদর্শনের মাধ্যমে আপনি তাদের ক্ষমা করে দিন। তাদের থেকে মুখ ফিরিয়ে নিন এবং তাদের ফন্দির (চক্রান্তের) কারণে যাতনাবোধ করবেন না। আপনার প্রতি তাদের অবজ্ঞা শুধু আপনার মূল্য ও গুণই বৃদ্ধি করে।

আপনি অবশ্যই তাদের মুখ বন্ধ করতে পারবেন না, কিন্তু তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়ে তাদের যা বলার আছে তা অগ্রাহ্য করে তাদের নিন্দা ও সমালোচনাকে আপনি কবর দিতে পারবেন। পবিত্র কোরআনের ভাষায়, ‘বলুন, তোমাদের আক্রোশে তোমরাই মরো।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১১৯)

প্রকৃতপক্ষে, আপনার গুণাবলি বাড়িয়ে এবং আপনার প্রতিভাকে উন্নত করে আপনি তাদের ক্রোধকে বর্ধিত করতে সক্ষম হবেন। আপনি যদি সবার কাছে সমাদৃত হতে চান এবং সবার ভালোবাসা পেতে চান, তাহলে আপনি এমন জিনিস পেতে চান, যা পাওয়া অসম্ভব।

লা তাহজান গ্রন্থ থেকে সংক্ষিপ্ত

ভাষান্তর করেছেন সাখাওয়াত উল্লাহ

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট