মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৬:০৯, ৯ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৯:২১, ৯ ডিসেম্বর ২০২৩

ক্ষতিকারক যেসব অ্যাপ প্লে স্টোর থেকে ডিলিট করল গুগল

ক্ষতিকারক যেসব অ্যাপ প্লে স্টোর থেকে ডিলিট করল গুগল
সংগৃহীত

ব্যবহারকারীদের সুরক্ষার জন্য  প্রতিনিয়ত নতুন পদক্ষেপ নিচ্ছে গুগল। সম্প্রতি কোম্পানিটি প্লেস্টোর থেকে ১৭ টি স্পাই লোন অ্যাপ ডিলিট করেছে। লক্ষাধিক মানুষ প্লে স্টোর থেকেও এই অ্যাপগুলো ডাউনলোড করেছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম সিয়াসাতের প্রতিবেদনে বলা হয়, সফটওয়্যার কোম্পানি ইএসইটি এই সংক্রান্ত একটি নতুন প্রতিবেদনও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, যে ১৭টি অ্যাপ ডিলিট করা হয়েছে তা ‘স্পাইলোন’ অ্যাপ হিসেবে কাজ করছে।

এই অ্যাপগুলো কোনো তথ্য না দিয়েই ব্যবহারকারীদের ডেটা চুরি করছিল।  এসব অ্যাপ ব্যবহার করে ঋণ নেওয়া ব্যবহারকারীদের ব্ল্যাকমেইল করা হতো। এই তথ্যের ভিত্তিতে তারা ব্যবহারীদের ঋণ পরিশোধ করতে বাধ্য করত এবং উচ্চ সুদও দাবি করত।

ইএসইটির গবেষকরা এই অ্যাপগুলো চিহ্নিত করেছেন যা ইউজারদের প্রতারণা করার জন্য ব্যবহার করা হয়েছিল। এই অ্যাপগুলি আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং দক্ষিণ পূর্ব এশিয়ার ইউজারদের টার্গেট করে। গুগল এ বিষয়ে তথ্য পেয়ে ব্যবস্থা নেয় এবং এই ১৭টি অ্যাপ সরিয়ে দেয়।  

অ্যাপগুলো হলো:  এএ ক্রেডিট, অমর ক্যাশ, গুয়াবা ক্যাশ, ইজি ক্রেডিট, কাশও, ক্রেডিবাস, ফ্ল্যাশলোন, প্রেস্টামোস ক্রেডিট, প্রেসতামোস দে ক্রেডিটো-ইয়ামিক্যাশ, ক্রেডিটো যান, ইন্সট্যান্টানিও প্রেস্তামো, কার্টেরা গ্র্যান্ডে, ফিনপা ক্রেডিট, ফোরএস ক্যাশ, সত্যি নায়েরা, ইজিক্যাশ। 

সূত্র: Independent Tv

সর্বশেষ

জনপ্রিয়