বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:১২, ২১ জুন ২০২১

গুগলে ‘বেড়াজাল’ লিখে সার্চ করলেই আসছে ব্রাজিল ফুটবল দলের তথ্য

গুগলে ‘বেড়াজাল’ লিখে সার্চ করলেই আসছে ব্রাজিল ফুটবল দলের তথ্য

গুগল বেশিরভাগ সময়ই সার্চে সঠিক তথ্য দেখায়। কিছু কিছু ক্ষেত্রে গুগলের অজানা বিষয়গুলোতে কাছাকাছি ফলাফলও দেখায়। তবে সম্প্রতি দেখা গেল বাংলা একটি শব্দের ফলাফলে সেটির অর্থই পরিবর্তন করে দিল গুগল।

সম্প্রতি গুগলে ‘বেড়াজাল’ লিখে সার্চ করলে দেখা যাচ্ছে ব্রাজিলের জাতীয় ফুটবল দলের আসন্ন ম্যাচগুলোর সময়সূচি ও সাপ্রতিক কিছু ম্যাচের ফলাফল দেখাচ্ছে গুগল। এর পাশাপাশি ব্রাজিলের জাতীয় ফুটবল দলের বিভিন্ন সংবাদের লিংক, খেলোয়াড়দের তালিকা ও পয়েন্ট টেবিলও আসছে সার্চের ফলাফলে। এছাড়া ওয়েব সংস্করণে ডান দিকে সংক্ষেপে ফুটবল দলটির সাধারণ তথ্যও দেখা যায়। মূলত কোনো দেশের জাতীয় ফুটবল দল সম্পর্কে সার্চ করলে এমন তথ্য দেয় গুগল।

সবচেয়ে মজার বিষয় হলো ইংরেজিতে ব্রাজিল সার্চ করে ফুটবল উল্লেখ না করলে ব্রাজিল ফুটবল দলের তথ্য দেখায় না। অথচ বেড়াজাল শব্দটি এককভাবে লিখলেও এসে পড়ে সেই তথ্য।

গুগলের নির্দেশিকা অনুযায়ী জানা যায়, গুগল তার ব্যবহারকারীর অবস্থান ও তার কাছে গুরুত্ব পায় এমন বিষয়ে গুরুত্ব দিয়ে থাকে। অর্থাৎ ব্যবহারকারী কী লিখেছেন, তার পাশাপাশি কী লিখতে চেয়েছেন, তা-ও বোঝার চেষ্টা করে গুগল। আর সব সময় গুগলের এলগরিদম যে শতভাগ কাজ করে না, তার প্রমাণ আগেও মিলেছে। তাই হয়তো গুগল অনুমান করে নেয়, ব্যবহারকারী ‘ব্রাজিল’ লিখতে চেয়েছেন তবে বানান ভুল করেছেন।

এছাড়াও গুগলের কাছে গুরুত্বপূর্ণ কোনো ওয়েবপেজে একই সঙ্গে বেড়াজাল শব্দটি এবং ব্রাজিল জাতীয় ফুটবল দলের তথ্য আছে। এছাড়াও এর অন্য একটি কারণ হতে পারে ফুটবলে ব্রাজিলের ভক্ত বাংলাদেশে অনেক বেশি। এক্ষেত্রে কখনো কখনো ভুল বানানেও তথ্য খোঁজার চেষ্টা করেন। তার চেয়ে বড় বিষয় সময়টা তো কোপা আমেরিকার।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও