শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:০১, ২৭ জুলাই ২০২১

আপনাকে কেন এই সার্চ রেজাল্ট দেখালো, জানাবে গুগল

আপনাকে কেন এই সার্চ রেজাল্ট দেখালো, জানাবে গুগল

ধরুন, আপনি একটা বিষয়ে জানতে গুগলে সার্চ করলেন। গুগলও বেশ কয়ে‌কটি ওয়েবসাই‌টে ঢুকতে সুপারিশ করলো। কিন্তু কেন অনুসন্ধানকারীরা বিভিন্ন ধরনের ওয়েবসাইটের সুপারিশ পেয়ে থাকে সেটা এখন থেকে জানিয়ে দেবে গুগল।

নিজেদের অনুসন্ধান র্যাংক অ্যালগরিদমে যে কারণগুলো কাজ করে, সে ব্যাপারে কোনো গোপনীয়তা রাখেনি গুগল। এখন সেটি অনুসন্ধানকারীদের কাছে আরো খোলাসা করে প্রকাশ করতে চায় তারা।

গুগল সার্চ আরো বেশি তথ্যবহুল হচ্ছে। এখন থেকে সার্চের ফলাফলে পাওয়া যাবে বাড়তি তথ্য। এসবের মধ্যে থাকবে ‘ম্যাচিং কি-ওয়ার্ডস’ এবং ‘রিলেটেড টার্মস’।

শুধু তাই নয়, অনুসন্ধানকারীদের আঞ্চলিক অবস্থানের ওপর ভিত্তি করে অন্য পেজগুলো সেই লিংকটি উল্লেখ করেছে কি-না সেটাও জানা যাবে।

সার্চ ইঞ্জিনে একটি বাড়তি প্যানেল যোগ করা হবে, যাতে থাকবে সার্চসংক্রান্ত নানা রকম টিপস। এসবের মধ্যে থাকবে কীভাবে নির্দিষ্ট বাক্যাংশগুলোতে উদ্ধৃতি চিহ্ন লিখতে হবে, কিংবা কী লিখলে অনুরূপ বিষয়বস্তু সহজেই খুঁজে পাওয়া যাবে। প্রতিষ্ঠানটির আশা, এতে এই সব তথ্য ব্যবহারকারী আরো ভালোভাবে সার্চ করার সুযোগ পাবে।

গুগল জানিয়েছে, সম্প্রতি যোগ করা এই তিনটে ডটে ক্লিক করে আরও নির্ভরযোগ্যতার সন্ধান করেছেন ১০ কোটিরও বেশি ব্যবহারকারী। ফলে এই দিকে আরও বেশি সচেতন হচ্ছে তারা।

বিশেষত স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের ক্ষেত্রে যাতে নির্ভরযোগ্যতা থাকে এবং ভুল খবর না ছড়ায়, সেদিকেও নজর রাখবে এই নতুন আপডেট।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ