• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

ইনস্টাগ্রামে ছবি পোস্ট করার নতুন ফিচার

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২১ আগস্ট ২০২১  

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করা এখন যেন সবার অভ্যাসে পরিণত হয়েছে। বিশেষ করে ইনস্টাগ্রাম ব্যবহাকারীদের ছবি পোস্ট করা চাই-ই চাই। দৈনন্দন জীবনের ছোট-বড় ঘটনার পাশাপাশি বিশেষ বিশেষ মুহূর্তের ছবি বা ভিডিও পোস্ট করেন অনেকে।

কিন্তু অনেক সময়ে তাতে প্রাইভেসিজনিত সমস্যা দেখা দেয়। যেমন অনেকেই কিছু ছবি-ভিডিও পোস্ট করতে চান যা শুধুমাত্র ক্লোজ ফ্রেন্ড বা বিশেষ কোনো বন্ধুর জন্য।

এই সুবিধা হোয়াটঅ্যাপে থাকলেও ইনস্টাগ্রামে এতদিন ছিল না। হোয়াটসঅ্যাপে কোনো স্টোরি পোস্টের ক্ষেত্রে কে কে সেই পোস্ট দেখতে পাবেন, তা সিলেক্ট করতে পারেন ব্যবহারকারীরা। এবার সেই একই সুবিধা পাওয়া যাবে ইনস্টাগ্রামে। এবার থেকে ক্লাজ ফ্রেন্ড অপশন পাবেন ব্যবহারকারীরা। জেনে নিন সেই অপশন ব্যবহার করবেন যেভাবে-

প্রথমে ইনস্টগ্রাম অ্যাকাউন্ট খুলতে হবে। যদি একাধিক প্রোফাইল মার্জ করা থাকে তাহলে যে প্রোফাইলে এই ফিচারটি ব্যবহার করতে চাই আমরা সেখানে যেতে হবে। এরপর ওই প্রোফাইলের ডানদিকে তিনটি ডট দেখা যাবে। সেগুলোর উপরে ক্লিক করতে হবে।

ক্লিক করার সঙ্গে সঙ্গে সেটিং অপশন খুলে যাবে। এবং ড্রপডাউন মেনুতে অনেকগুলো অপশন দেখা যাবে। এরপর সেখানে থাকবে ক্লোজ ফ্রেন্ডস অপশন। ওই অপশনে ক্লিক করতে হবে।

ক্লোজ ফ্রেন্ডসের একটি তালিকা খুলে যাবে। যেখানে ওই ব্যবহারকারীর অ্যাকাউন্টে থাকা সমস্ত ফ্রেন্ডদের দেখাবে।

এরপর যাদের যাদের মধ্যে কোনো স্টোরি শেয়ার করা হবে, তাদের সিলেক্ট করতে হবে। এরপর ক্লোজ ফ্রেন্ডদের নিয়ে একটা গ্রুপ তৈরি হবে।

এবার জেনে নিন ক্লোজ ফ্রেন্ড গ্রুপে যেভাবে শেয়ার করা যাবে-

যখন কোনো পোস্ট ইনস্টাগ্রামে শেয়ার করা হবে তখন সেই পোস্ট আপলোডের সঙ্গে সঙ্গে দেখাবে তা কাদের মধ্যে শেয়ার করা হবে- ক্লোজ ফ্রেন্ড গ্রুপে না সবার সঙ্গে। যদি ব্যবহারকারী ক্লোজ ফ্রেন্ড সিলেক্ট করে, তাহলে সেই পোস্টটি শুধুমাত্র ক্লোজ ফ্রেন্ডদের মধ্যে দেখা যাবে। অন্য কোনো ফ্রেন্ড তা দেখতে পারবে না।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট