শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪৩, ২৮ জুন ২০২২

ডিএসএলআরকে হার মানানো ক্যামেরা আসছে স্মার্টফোনে

ডিএসএলআরকে হার মানানো ক্যামেরা আসছে স্মার্টফোনে

স্মার্টফোনের ক্যামেরায় আশ্চার্য পরিবর্তন আনতে চাইছে জাপানের বহুজাতিক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি। যা ডিএসএলআর ক্যামেরাকেও হার মানাবে। স্যামসাংসহ একাধিক ব্র্যান্ডের মডেলে ব্যবহৃত হবে সনির এই ক্যামেরা। যার সেন্সর হবে ১০০ মেগাপিক্সেলের।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা গেছে, আইএমএক্স৮ সিরিজে এই ক্যামেরা সেন্সর লঞ্চ হবে। প্রসঙ্গত স্যামসাংয়ের তৈরি ২০০ মেগাপিক্সেলের সেন্সরটির নাম আইসোসেল এইচপি৩। এটাই এই মুহূর্তে বিশ্বের বৃহত্তম মোবাইল ক্যামেরা সেন্সর। এরই মধ্যে স্যামসাংয়ের একগুচ্ছ ফোনে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা দেখা গিয়েছে।

২০২৩ সালে গ্যালাক্সি এস২৩ সিরিজে এই ক্যামেরা সেন্সর ব্যবহার হতে পারে। মিডরেঞ্জের ফোনগুলো বিশেষ এই ক্যামেরা সেন্সর ব্যবহৃত হবে।

আইএমএক্স ৮ সেন্সর ছাড়াও আইএমএক্স ৯ সিরিজের সেন্সর তৈরির কাজ শুরু করেছে সনি। এই সিরিজে একটি ৫০ মেগাপিক্সেলের সেন্সরও থাকতে পারে। এই সেন্সরের নাম হতে পারে আইএমএক্স ৯৮৯। প্রায় ১ ইঞ্চি সাইজের এই ক্যামেরা সেন্সর নিয়ে আসতে পারে সনি। শোনা যাচ্ছে শাওমি ১২ আল্ট্রা ফোনে প্রথম এই সেন্সর ব্যবহার হতে পারে।

বিশ্বের একাধিক জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাকে ক্যামেরা সেন্সর সরবরাহ করে সনি। স্মার্টফোন দুনিয়ায় দুর্দান্ত ক্যামেরার জন্য সুনাম রয়েছে অ্যাপল আইফোন, গুগল পিক্সেলের মতো ফোনগুলোর। এই দুই ফোনেই সনির তৈরি ক্যামেরা সেন্সর ব্যবহার হয়। মোবাইলে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফির জন্য বিশ্বের সেরা ফোনগুলোর মধ্যে অন্যতম এগুলো।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও