• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

সিম কার্ড কাটলে মোবাইল ইন্টারনেটের গতি কমে!

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

অনেকেই অভিযোগ করেন তাদের মোবাইল ফোনের ইন্টারনেট স্লো। কিন্তু আপনি জানেন কি আপনার ভুলেও ফোলে ইন্টারনেট স্পিড কমতে পারে। সিম কার্ডে কয়েকটি ছোট বদল করলে ফোন থেকে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা বদলে যেতে পারে। কী কী বদল করতে হবে? জেনে নিন বিস্তারিত। 

সিম কার্ড কাটবেন না

অনেক সময় নতুন ফোন কিনলে তাতে ছোট সিম কার্ড ব্যবহারের জায়গা থাকে। কিন্তু পুরনো ফোনে বড় সিম কার্ড থাকার কারণে সেই সিম বিশেষ যন্ত্রের মাধ্যমে কেটে ব্যবহার শুরু করেন অনেকেই। এইভাবে সিম কেটে ব্যবহার করলে ফোনে ইন্টারনেটের স্পিড কমতে পারে। নতুন ফোনে ছোট সিম সাপোর্ট থাকলে দোকানে গিয়ে ছোট সিম বদল করে নিন। একাধিক কোম্পানি গ্রাহকদের বিনামূল্যে এই সিম দিয়ে থাকে। তবে পুরনো বড় সিম বাতিল করার আগে সিমে সেভ করা সব ফোন নম্বর ব্যাক আপ নিতে ভুলবেন না।

ফোনের সিম স্লট

এখন সব ফোনেই ডুয়াল সিম সাপোর্ট থাকে। অনেকেই দ্বিতীয় স্লটে সিম থেকে ইন্টারনেট ব্যবহার করেন। এই জন্য ইন্টারনেট স্পিড কম হতে পারে। অনেক ফোনের সেকেন্ড সিম স্লটে সব নেটওয়ার্ক ব্যান্ড সাপোর্ট থাকে না। এছাড়াও কয়েকটি ফোনে শুধুমাত্র প্রথম সিম স্লটেই ক্যারিয়ার অ্যাগ্রিগেশন (৪জি প্লাস) সাপোর্ট থাকে। সেই ক্ষেত্রে আপনি সেকেন্ড স্লট থেকে সিম কার্ড প্রথম স্লটে নিয়ে এলে এক ধাক্কায় ইন্টারনেট স্পিডে অনেকটা বদল দেখতে পাবেন।

ফোন সেটিংস

আজকাল বেশিরভাগ ফোনে ক্যারিয়ার অ্যাগ্রিগেশন সাপোর্ট থাকে। এই অপশন অনেক ক্ষেত্রেই সেটিংস থেকে এনেবেল করতে হয়। নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট সেটিংসের মধ্যে সিমস সিলেক্ট করলে এই অপশন দেখতে পাবেন। কিছু ফোনে  নামেও এই অপশন দেখা যায়। এই অপশন এনেবেল করলে ৪জি ইন্টারনেট স্পিডে বদল দেখতে পাবেন।

নেটওয়ার্ক সিলেকশন

ফোন সেটিংসে নেটওয়ার্ক সিলেকশন মোড অ্যাটোমেটিক সিলেক্ট করুন। তাহলে নেটওয়ার্ক কভারেজ আগের থেকে ভালো পাবেন।

নেটওয়ার্ক মোড

অনেক সময় ৪জি নেটওয়ার্কে স্পিড অনেকটাই কমে যায়। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা যায়। কিন্তু সেই সময় একই সংস্থার ৩জি নেটওয়ার্ক সিলেক্ট করলে আপনি ভালো স্পিড পেতে পারেন। তাই চেষ্টা করে দেখতে ক্ষতি কী?

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট