শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪৩, ১৮ নভেম্বর ২০২২

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি ফিচার

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি ফিচার

ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই একাধিক আপডেট নিয়ে হাজির। কয়েক মাস আগে নির্বাচিত বিটা গ্রাহকদের জন্য এই প্রাইভেসি ফিচার এনেছিল হোয়াটসঅ্যাপ। এবার সন অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকরা এই সুবিধা পাবেন। এত দিন হোয়াটসঅ্যাপে ‘লাস্ট সিন’ বন্ধ করা গেলেও অনলাইন থাকলে সবাই দেখতে পেত।

তবে এবার সম্পূর্ণ গোপনে হোয়াটসঅ্যাপে চ্যাটিং করা যাবে। অনলাইন থাকলেও কেউ বুঝতে পারবে না। প্রতিষ্ঠান থেকে জানানো হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ধাপে ধাপে সব গ্রাহকের ফোনে এই প্রাইভেসি ফিচার চালু হয়ে যাবে। তবে আপনার ফোনে এই আপডেট না পৌঁছলে অ্যাপ সেটিংস থেকে এই ফিচার এনেবেল করা যাবে না।

নতুন এই প্রাইভেসি ফিচার ছাড়াও চলতি সপ্তাহে ‘কমিউনিটিজ ফিচার’ এনেছে  হোয়াটসঅ্যাপ। নতুন এই ফিচারে বিভিন্ন গ্রুপ সাজিয়ে রাখতে সাহায্য করবে। বিশেষ করে স্কুল, কলেজ, অফিস ও অন্যান্য সংস্থার অধীনে যেখানে অনেক গ্রুপ রয়েছে সেই গ্রুপগুলোকে এক জায়গায় আনবে ‘কমিউনিটি ফিচার’। বৃহস্পতিবার ফেসবুকে নতুন এই ফিচারের ঘোষণা করেছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ। তিনি জানিয়েছিলেন, দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে এই ফিচার নিয়ে কাজ চলছিল। এর ফলে একসঙ্গে ১০২৪ জন একটি গ্রুপে জয়েন করতে পারবেন। একই সঙ্গে ৩২ জন ভিডিও কল করতে পারবেন।  

‘অনলাইন হাইড’ অপশন কিভাবে চালু করবেন

* অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকদের প্রথমেই নিজের ফোনে হোয়াটসঅ্যাপ আপডেট করতে হবে।
* এবার নিজের ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে।
* অ্যাপের মধ্যে সেটিংস মেন্যু ওপেন করতে হবে।
* এরপর অ্যাকাউন্ট অপশন বেছে নিতে হবে।
*এখানে স্ক্রোল ডাউন করলে প্রাইভেসি অপশন দেখতে পাবেন।
* এরপর বেছে নিন ‘লাস্ট সিন এবং অনলাইন’।  
* এবার ‘হু ক্যান সি হোয়েন আই অ্যাম অনলাইন’ অপশনটি বেছে নিন।

সূত্র : এই সময়।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়