মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৩, ১৯ নভেম্বর ২০২২

বিএমডব্লিউর প্রথম ই-স্কুটার আসছে

বিএমডব্লিউর প্রথম ই-স্কুটার আসছে

বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ একের পর এক গাড়ি। তবে শুধু চার চাকার গাড়িই নয় সেই সঙ্গে দুই চাকার বাইক নির্মাণেও বেশ এগিয়ে সংস্থাটি। এবার বৈদ্যুতিক স্কুটার নিয়ে এলো। কয়েক বছর আগে এক ঝলক সামনে এনেছিলে এই স্কুটারের খবর। এবার বাজারে এলো ভারতীয় বাজারে।

ঝাঁ চকচকে স্পোর্টি লুকে মোট দুটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে বিএমডব্লিউ সিএফ ০৪ ইলেকট্রিক স্কুটারটি। স্ট্যান্ডার্ড ও অ্যাভান্টগ্রেড এই দুটি ভ্যারিয়েন্টে পাবেন ই-স্কুটারটি। তবে কালার ভ্যারিয়েন্ট একটাই থাকছে সামনের দিকে সাদার সঙ্গে কালো সারফেসের ফিনিশিং। এই স্কুটারের সিট ক্যাপাসিটিও অনেক বড়।

অন্যদিকে অ্যাভান্টগ্রেড ভ্যারিয়েন্টের লুক একেবারেই আলাদা, এজন্য দামও একটু বেশি। এতে কালো এবং কমলা রঙের সংমিশ্রণ রয়েছে। গ্রাফিক্স নিয়েও একাধিক কাজ করা হয়েছে। এই স্কুটারে দেওয়া হয়েছে একটি ৩১ কিলোওয়াট মোটর। এটি সর্বোচ্চ ৪২ এইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। মাত্র ২.৬ সেকেন্ডে ০ থেকে ৫০ কিলোমিটার পার আওয়ার বেগে ছুটতে পারবে এবং এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার।

মাত্র দেড় ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হবে এই ই-স্কুটারটি। স্কুটারটির জন্য চালকরা ৬.৯ কিলোওয়াট চার্জার ব্যবহার করতে পারবেন।এছাড়াও এটিকে একটি সাধারণ ২.৩ কিলোওয়াট চার্জার দিয়ে চার্জ করতে প্রায় ৪ ঘণ্টা ২০ মিনিট সময় লাগবে। স্কুটারটিতে দেওয়া হয়েছে একটি ৮.৯ কিলোওয়াট ব্যাটারি। স্কুটারটি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে ১৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে।

ভারতের বাজারে এখনও বিক্রি শুরু হয়নি বিএমডব্লু-র এই স্কুটারটি। তবে বিএমডব্লিউ সিএফ ০৪ ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে ৯ লাখ ৩৬ হাজার টাকা থেকে শুরু হতে পারে বলে জানা গিয়েছে। স্কুটারটির হাই-এন্ড মডেলটির দাম ১৪ লাখ টাকা পর্যন্ত হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও