• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

বিএমডব্লিউর প্রথম ই-স্কুটার আসছে

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ একের পর এক গাড়ি। তবে শুধু চার চাকার গাড়িই নয় সেই সঙ্গে দুই চাকার বাইক নির্মাণেও বেশ এগিয়ে সংস্থাটি। এবার বৈদ্যুতিক স্কুটার নিয়ে এলো। কয়েক বছর আগে এক ঝলক সামনে এনেছিলে এই স্কুটারের খবর। এবার বাজারে এলো ভারতীয় বাজারে।

ঝাঁ চকচকে স্পোর্টি লুকে মোট দুটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে বিএমডব্লিউ সিএফ ০৪ ইলেকট্রিক স্কুটারটি। স্ট্যান্ডার্ড ও অ্যাভান্টগ্রেড এই দুটি ভ্যারিয়েন্টে পাবেন ই-স্কুটারটি। তবে কালার ভ্যারিয়েন্ট একটাই থাকছে সামনের দিকে সাদার সঙ্গে কালো সারফেসের ফিনিশিং। এই স্কুটারের সিট ক্যাপাসিটিও অনেক বড়।

অন্যদিকে অ্যাভান্টগ্রেড ভ্যারিয়েন্টের লুক একেবারেই আলাদা, এজন্য দামও একটু বেশি। এতে কালো এবং কমলা রঙের সংমিশ্রণ রয়েছে। গ্রাফিক্স নিয়েও একাধিক কাজ করা হয়েছে। এই স্কুটারে দেওয়া হয়েছে একটি ৩১ কিলোওয়াট মোটর। এটি সর্বোচ্চ ৪২ এইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। মাত্র ২.৬ সেকেন্ডে ০ থেকে ৫০ কিলোমিটার পার আওয়ার বেগে ছুটতে পারবে এবং এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার।

মাত্র দেড় ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হবে এই ই-স্কুটারটি। স্কুটারটির জন্য চালকরা ৬.৯ কিলোওয়াট চার্জার ব্যবহার করতে পারবেন।এছাড়াও এটিকে একটি সাধারণ ২.৩ কিলোওয়াট চার্জার দিয়ে চার্জ করতে প্রায় ৪ ঘণ্টা ২০ মিনিট সময় লাগবে। স্কুটারটিতে দেওয়া হয়েছে একটি ৮.৯ কিলোওয়াট ব্যাটারি। স্কুটারটি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে ১৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে।

ভারতের বাজারে এখনও বিক্রি শুরু হয়নি বিএমডব্লু-র এই স্কুটারটি। তবে বিএমডব্লিউ সিএফ ০৪ ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে ৯ লাখ ৩৬ হাজার টাকা থেকে শুরু হতে পারে বলে জানা গিয়েছে। স্কুটারটির হাই-এন্ড মডেলটির দাম ১৪ লাখ টাকা পর্যন্ত হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট