বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩২, ২৭ নভেম্বর ২০২২

দ্রুততম ইলেকট্রিক বাইক এলো, এক চার্জে চলবে ৩০৮ কিলোমিটার

দ্রুততম ইলেকট্রিক বাইক এলো, এক চার্জে চলবে ৩০৮ কিলোমিটার

দ্রুতগতির ইলেকট্রিক বাইক বাজারে এলো। এই বাইক এনেছে ভারতের স্টার্টআপ প্রতিষ্ঠান আল্ট্রাভায়োলেট। দেশীয় প্রযুক্তিতে এই বৈদ্যুতিক বাইক তৈরি করা হয়েছে। এই বাইকটির বিশেষত্ব হচ্ছে একবার চার্জ দিলে টানা ৩০৮ কিলোমিটার পথ চলতে পারবে।  আল্ট্রাভায়োলেটের তৈরি নতুন এফ৭৭ মডেলে এই মাইলেজ পাওয়া যাবে। আল্ট্রাভায়োলেট এফ৭৭ মডেলটি স্ট্যান্ডার্ড, রেকন ও স্পেশাল এডিশন নামে তিনটি ভেরিয়েন্টে পাওয়া যাবে।

আল্ট্রাভায়োলেটের তিনটি ভেরিয়েন্টেই একই রকম ডিজাইন, এলইডি হেডল্যাম্প, স্প্লিট সিট সেটআপ ও অ্যালয় হুইল রয়েছে। এফ৭৭ স্ট্যান্ডার্ড ও রেকন বাইক তিনটি রঙে পাওয়া যায়। সুপারসনিক সিলভার, স্টিলথ গ্রে ও প্লাজমা রেড কালারে কিনতে পাওয়া  যাবে। বিশেষ ভেরিয়েন্ট মেটিওর গ্রে ও আফটারবার্নার ইয়েলোতে পাওয়া যাচ্ছে।

স্ট্যান্ডার্ড ভেরিয়েন্টে একটি ২৭ কিলোওয়াট মোটর ও একটি ৭.১ কিলোওয়াট ব্যাটারি রয়েছে। এটি একটি স্ট্যান্ডার্ড চার্জে ৩৫  কিলোমিটার প্রতি ঘণ্টা ও একটি বুস্ট চার্জে ৭৫ কিলোমিটার যেতে পারে। ব্যাটারি ৩ বছর বা ৩০ হাজার মিলোমিটার ওয়ারেন্টিসহ পাওয়া যায়।
 
রিকন মডেলটি ৫ বছর বা ৫০ হাজার কিলোমিটারের ওয়ারেন্টিসহ কেনা যাবে। এই ইলেকট্রিক বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৪০ কিলোমিটার। রেকন ও স্পেশাল ভেরিয়েন্টে যথাক্রমে ২৯ কিলোওয়াট ও ৩০.২ কিলোওয়াটের মোটর দেওয়া হয়। উভয় মডেলেই ১০.৩ কিলোওয়াট ব্যাটারি রয়েছে।  আল্ট্রাভায়োলেট এফ৭৭ রেকন ভেরিয়েন্টের সর্বোচ্চ গতি ১৪৭ কিলোমিটার/আওয়ার। বিশেষ ভেরিয়েন্টের সর্বোচ্চ গতি ১৫৭ কিলোমিটার/আওয়ার। উভয় ভেরিয়েন্টের একটি সম্পূর্ণ চার্জে ৩০৭ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম।

তিনটি মডেলের সামনে ৩২০ মিলিমিটারের ডিস্ক ও পেছনে ২৩০ মিলিমিটার ডিস্ক রয়েছে। আল্ট্রাভায়োলেট এফ৭৭ মডেলে রয়েছে ৫ ইঞ্চি টিএফটি স্ক্রিন, স্মার্টফোন কানেক্টিভিটি, অ্যাডাপটিভ ড্যাশ লাইটনিং, অটো হেডলাইট অন/অফ, নেভিগেশন, গাড়ির লোকেটার, ফলস এবং ক্র্যাশ সেন্সর।  এফ৭৭ মডেলের ৩ লাখ ৮০ হাজার টাকা। টপ এন্ড মডেলটির দাম ৪ লাখ ৫৫ হাজার রুপি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ