• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ফোনে অ্যানড্রয়েড ১৩ আপডেটের আগে যা যা জানা জরুরি

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২  

অ্যানড্রয়েড ফোনের জন্য নতুন আপডেট ছেড়েছে গুগল। সম্প্রতি গুগল বিভিন্ন মডেলের স্মার্টফোনে অ্যানড্রয়েড ১৩ আপডেট রোল আউট করেছে। যেসব ফোন এতদিন অ্যানড্রয়েড ১২ ভার্সনের অপারেটিং সিস্টেমে চলেছে সেসব ফোনই ১৩ আপডেট পাচ্ছে।  আপনার ফোনেরও যদি অ্যানড্রয়েড ১৩ আপডেট এসে থাকে তবে কিছু বিষয় জানা জরুরি। বিশেষ করে আপনার ফোন যদি অ্যানড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম চালিত হয় তবে আপডেটের জন্য প্রস্তুত থাকুন।

অ্যানড্রয়েড ১৩ যেসব সুবিধা দেবে
 
১. মেটেরিয়াল থিম আইকন:
 
লেটেস্ট অ্যানড্রড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের এই ফিচারটি বেশ আশ্চর্যজনক। এই বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি আপনার ফোনের হোম স্ক্রিনকে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন। এটি ব্যবহারের জন্য আপনাকে হোম স্ক্রিনে লং প্রেস করতে হবে, এরপরে আপনি ওয়ালপেপার এবং স্টাইলের মতো অপশন পাবেন। এখান থেকে আপনাকে থিমড আইকন অপশন বেছে নিয়ে টগল অন করতে হবে। 
 
২. মাল্টিপল ল্যাঙ্গুয়েজ:
 
চলতি বছরের অ্যানড্রয়েড সফটওয়্যারের একটি বিশেষ বৈশিষ্ট্য হল যে, এর সাহায্যে আপনি বিভিন্ন অ্যাপের জন্য বিভিন্ন ভাষা সেট করতে পারবেন। মানে, আপনি আপনার পছন্দের ভাষায় একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করতে পারেন, সেই ভাষা ফোনের অন্য সব অ্যাপের সঙ্গে কাজ করবে না। 
 
এটি ব্যবহার করতে আপনাকে সেটিংসে যেতে হবে এবং সিস্টেমে ক্লিক করতে হবে। এখানে আপনি ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট  অপশন পাবেন। এই অপশন থেকে আপনাকে আবার অ্যাপস ল্যাঙ্গুয়েজ ​বিকল্পটি বেছে নিতে হবে।
 
৩. ওয়ান হ্যান্ড মোড:
 
এই ফিচারটি বহুদিন ধরেই অ্যানড্রয়েডে বিদ্যমান রয়েছে, কিন্তু এটি ব্যবহার করার জন্য স্মার্টফোন ইউজারদের সেটিংসে অনেক কাটাছেঁড়া করতে হয়েছে। তবে এখন গুগল এই ফিচারটিকে সহজ সরল করে দিয়েছে। এক্ষেত্রে ওয়ান হ্যান্ড মোড অন করার জন্য বা স্বচ্ছন্দে এক হাতে ফোন ব্যবহার করতে আপনাকে কুইক সেটিং মেন্যু খুলতে হবে। এখানে আপনি একটি পেন্সিলের মতো বিকল্প পাবেন, যা আপনাকে দ্রুত সেটিংসে মোডটি যুক্ত করতে পারবেন।
 
৪. কিউআর কোড স্ক্যানার:
 
এখন কিউআর কোড স্ক্যান করার জন্য অ্যানড্রয়েড মোবাইল ইউজাররা থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। তবে অ্যানড্রয়েড ১৩ এর সঙ্গে গুগল যে ফিচার দিয়েছে সেটি কাজে লাগিয়ে আপনি ওয়ান হ্যান্ড মোডের মত কুইক সেটিংসে কিউআর স্ক্যান অপশন যোগ করতে পারবেন। এর জন্য আপনাকে কোনো অ্যাপ চালু করতে হবে না। 
 
৫. ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি চেক:
 
অ্যানড্রয়েড ১৩ চালিত ফোনে অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ডে কতটা ব্যাটারি খরচ করছে তা পরীক্ষা করতে ব্যাটারি সেটিংয়ে যেতে হবে না। এক্ষেত্রে আপনি নোটিফিকেশন বারটি দুবার সোয়াইপ করলেই কোন অ্যাপ ব্যবহার না করা সত্ত্বেও সক্রিয় আছে সে সম্পর্কে তাৎক্ষণিক তথ্য পাবেন। এছাড়াও আপনি অ্যাক্টিভ অ্যাপস শর্টকাট থেকে ব্যাটারি খরচ সম্পর্কে জানার এবং সেগুলোর অ্যাক্টিভিটি বন্ধ করার বিকল্প পাবেন।
জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট