• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ফোনের পাসওয়ার্ড-প্যাটার্ন ভুলে গেলে আনলক করার উপায়

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৩  

স্মার্টফোনের নিরাপত্তায় প্রায় সবাই পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন দিয়ে লক করে রাখেন। কখনো কখনো ব্যবহারকারী এই পাসওয়ার্ড ও প্যাটার্ন ভুলে যান। তখন মেকানিকের কাছে নিয়ে গিয়ে ফোন আনলক করে আনতে হয়।  আপনি চাইলে নিজেও পাসওয়ার্ড ও প্যাটার্ন দেওয়া ফোন আনলক করতে পারবেন। যদি এসব ট্রিকস আপনার জানা থাকে।   

স্টেপ ১: প্রথমেই জানানো প্রয়োজন ফোন আনলক করতে অ্যানড্ররয়েড ফোনে গুগল অ্যাকাউন্ট লগ ইন থাকা প্রয়োজন। যদিও নতুন ফোন প্রথমবার চালু করতে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে। 

অ্যানড্রয়েড স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট লগ ইন করা থাকলে, আপনি আপনার সেট করা পাসওয়ার্ড বা প্যাটার্ন জাতীয় স্ক্রিনলক ছাড়াই ফোন আনলক করতে পারবেন।

বারবার চেষ্টা করেও ব্যর্থ হলে স্ক্রিনে উপস্থিত Forgot Pattern/Password ক্লিক করবেন। এরপর সেখানে ক্লিক করে লগইন করবেন ফোনের সঙ্গে সেট থাকা গুগল অ্যাকাউন্টে। এই সময় ফোনে যেন অবশ্যই ইন্টারনেট অন থাকে। এতে ফোন আনলক হয়ে যাবে এবং নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ন সেট করার অপশন থেকে আপনি আবার সেটি নিজের মতো বদলে নিতে পারবেন।

স্টেপ ২: ফোন আনলক করার আরেকটি উপায়ও আছে। পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন ছাড়াও অ্যানড্রয়েড ফোন আনলক করতে চাইলে আপনি অন্য একটি স্মার্টফোন থেকে Google Find My Device অ্যাপের ওয়েবসাইট ব্যবহার করে দেখতে পারেন।

ওয়েবসাইটটি খুলে আপনি যে মোবাইলটি আনলক করবেন, তাতে কানেক্ট থাকা জিমেইল আইডি দিয়ে লগইন করতে হবে। তারপর গুগল অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকা স্মার্টফোনগুলোর নামের তালিকা দেখতে পাবেন। একটি ফোনে থাকলে একটি নামই দেখাবে। আপনি নির্দিষ্ট স্মার্টফোনে ট্যাপ করলেই আরও একটি উইন্ডো খুলবে। ওখানে একটি অস্থায়ী কোড লিখতে হবে এবং উপরে থাকা থ্রি ডট আইকন থেকে লক বাটনে ক্লিক করতে হবে। তারপরই শেষ ধাপ। লক থাকা ফোনে ওই একই কোড দিয়ে সিলেক্ট করুন। আপনার লক হয়ে থাকা স্মার্টফোনের স্ক্রিন আনলক হয়ে যাবে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট