সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ০৬:২১, ২৫ মে ২০২৩

রয়েল এনফিল্ড হিমালয়ান ৪৫০: তরুণদের স্বপ্নের বাইক

রয়েল এনফিল্ড হিমালয়ান ৪৫০: তরুণদের স্বপ্নের বাইক

রয়েল এনফিল্ডের জনপ্রিয় সিরিজ হিমালয়ান। এই সিরিজে এবার আসছে ৪৫০ মডেল। এই মডেলটির জন্য তরুণরা দীর্ঘদিন ধরে অপেক্ষায় ছিলেন। অনেকের কাছেই ড্রিম বাইক এটা।  সম্প্রতি রয়েল এনফিল্ড হিমালয়ান ৪৫০ মডেলের টেস্ট ড্রাইভ সম্পন্ন করেছে। এখন বাজারে আসার অপেক্ষা।

bikeঅ্যাডভেঞ্চার মোটরসাইকেল হিসাবে তুমুল জনপ্রিয় হিমালয়ান। শুধু ভারতে নয় বাইকের পরিচিতি গোটা বিশ্বে ছড়িয়ে। সুদূর আমেরিকা, ইউরোপেও অ্যাডভেঞ্চার বাইক হিসাবে গ্রাহকদের প্রথম পছন্দ থাকে হিমালয়ান। এবার সেই বাইকের নতুন ভার্সন আসছে শুনে উচ্ছ্বসিত রয়্যাল এনফিল্ড প্রেমীরা।

জানা গিয়েছে, নতুন হিমালয়ানে থাকবে লম্বা হুইলবেস। বর্তমান হিমালয়ান ৪১১ এর ১৪৬৫ মিলিমিটারের থেকেও বেশি হবে এই বাইকের হুইলবেস। আরও জানা গিয়েছে, আসন্ন মডেলে মিলবে না স্ট্যান্ডার্ড ২১ ইঞ্চি ফ্রন্ট হুইল। পরিবর্তে থাকতে পারে ১৭ বা ১৮ ইঞ্চির চাকা।

bikeবাইকের উচ্চতাতেও বড় বদল দেখা যেতে পারে। কম উচ্চতা সম্পন্ন রাইডারদের জন্য হিমালয়ানের সিটের উচ্চতা কমাতে পারে প্রতিষ্ঠানটি। এই বদল প্রভাব ফেলবে বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্সও। মাটি থেকে বাইকের দূরত্বে পরিবর্তন করতে চলেছে রয়েল এনফিল্ড।

এছাড়া মোটরসাইকেলে থাকতে পারে আপসাইড ডাউন (ইউএসডি) ফ্রন্ট টেলিস্কপিক ফর্ক এবং রিয়ার মনো শক সাসপেনশন। উইন্ডস্ক্রিন থাকবে লম্বা, গোলাকৃতি ইনস্ট্রুমেন্ট কনসোল এবং এলইডি হেডলাইট, এলইডি টেললাইট ও টার্ন ইন্ডিকেটর পাওয়া যাবে।

royel enfield 450পারফরমেন্স

নতুন হিমালয়ানে ৪৫০ সিসি ইঞ্জিন থাকতে চলেছে। যা ৩০ হর্সপাওয়ার এবং ৪০ এনএম টর্ক শক্তি উৎপাদন করতে পারবে। সঙ্গে থাকবে ৬ স্পিড গিয়ারবক্স। লম্বা হুইলবেস ও উইন্ডস্ক্রিন বাইকারদের হাওয়ার গতিবেগকে ট্যাকেল করতে সাহায্য করবে। ব্রেকিংয়ের জন্য ডিস্ক ব্রেকের সঙ্গে মিলবে ডুয়াল চ্যানেল এবিএস (অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম)।

বাইকটি ভারতের বাজারে এলে এটি ৩ লাখ রুপির মধ্যে কেনা যাবে। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়