শুক্রবার   ১৪ জুন ২০২৪ || ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৫:০৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩

চীন যাচ্ছেন সিডস ফর দ্য ফিউচার বিজয়ী ছয় শিক্ষার্থী

চীন যাচ্ছেন সিডস ফর দ্য ফিউচার বিজয়ী ছয় শিক্ষার্থী

চীনে যাওয়ার সুযোগ পাচ্ছে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২৩’ প্রতিযোগিতার ৬ বিজয়ী। ১০ দিনের এই সফরে তার হুয়াওয়ের আরঅ্যান্ডডি সেন্টার ও সদর দপ্তর পরিদর্শন করবে। এছাড়ও চীনের ‘ট্যালেন্ট সামিট ২০২৩’ এ অংশ নেবে তারা। এমনটাই নিশ্চিত করেছে হুয়াওয়ে।

এই বছরের ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতার বিজয়ীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের মোহাম্মদ আজমাঈন ফাতিন ও অর্পন সাহা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এমই বিভাগের ফারসিয়া কাওসার চৌধুরী, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের মায়িশা ফারজানা, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সিএসই বিভাগের সাজিদ আহমদ চৌধুরী এবং ইইই বিভাগের আল মুমতাহিনা এরিকা। দেশে ১০ম বারের মতো এ আয়োজন করল হুয়াওয়ে। তথ্যপ্রযুক্তির এই প্রতিযোগিতায় ৬০০টিরও বেশি আবেদন জমা পড়ে। তাদের মধ্যে থেকে শীর্ষ ২০ শিক্ষার্থী তাদের প্রোফাইল, কনসেপ্ট এবং উপস্থাপনার ভিত্তিতে চূড়ান্ত পর্বে নির্বাচিত হয়। আইসিটিকে কাজে লাগিয়ে সমাজের ক্ষমতায়ন বিষয়ে প্রেজেন্টেশন তৈরি করতে হয় প্রতিযোগিদের। তাদের মধ্য থেকে শীর্ষ ৬ জনকে বিজয়ী করে হুয়াওয়ে।

এ বিষয়ে হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার বোর্ড মেম্বার ও পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ডিরেক্টর জেসন লি বলেন, হুয়াওয়ের তথ্য-প্রযুক্তিগত জ্ঞানের শক্তি দিয়ে দেশের তরুণদের ক্ষমতায়ন করতে চায়। এই চীন সফরের মাধ্যমে শিক্ষার্থীরা আইসিটি শিল্প এবং কীভাবে তা সমাজের উপকার করতে পারে সে সম্পর্কে বাস্তবসম্মত জ্ঞানলাভ করবে। ‘সিডস ফর দ্য ফিউচার’-এর অন্যতম লক্ষ্য তরুণদের ক্ষমতায়ন করা। যেন তারা ভবিষ্যতে স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব নিতে পারে। উল্লেখ্য, ‘সিডস ফর দ্য ফিউচার’ হলো হুয়াওয়ের বিশ্বব্যাপী স্বীকৃত ফ্ল্যাগশিপ প্রোগ্রাম। এটি ১৫ বছর যাবত ডিজিটাল সেক্টরের জন্য প্রতিভা তৈরি করে আসছে। বিশ্বব্যাপী ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থী এই উদ্যোগ থেকে উপকৃত হয়েছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ