শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৮:২৩, ৯ ডিসেম্বর ২০২৩

এআই নিয়ে ৩৬ ঘণ্টা বৈঠক, আইনের প্রস্তাব

এআই নিয়ে ৩৬ ঘণ্টা বৈঠক, আইনের প্রস্তাব
সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার নিয়ে আইন করতে এক বৈঠকে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংশ্লিষ্ট কর্মকর্তারা। সম্প্রতি এই আইনের ওপর একটি অস্থায়ী চুক্তির প্রস্তাব করা হয়। সেই প্রস্তাবের ওপর টানা ৩৬ ঘণ্টা বৈঠকের পর একমত হয়েছেন সবাই। আগামী বছর এ নিয়ে ভোট হওয়ার কথা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, কার্যকর হলে এটি হতে যাচ্ছে এআই নিয়ে প্রথম সম্পূর্ণ আইন। আগামী বছরের প্রথমদিকে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে এ নিয়ে ভোট হবে। তবে আগামী ২০২৫ সালের আগে এ নিয়ে আইন হচ্ছে না। তখনই চ্যাটজিপিটি ও ফেসিয়াল রিকগনিশনের মতো প্রযুক্তিকে আইনের আওতায় পুরোপুরিভাবে আনা সম্ভব হবে।  

তবে এরই মধ্যে আমেরিকা, যুক্তরাজ্য ও চীন সরকার এআই নিয়ে দ্রুত আইন করার দিকে হাঁটছে। ইউরোপীয় ইউনিয়নের আগেই এসব দেশে আইন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। 

ইইউর এই আইনের প্রস্তাবে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ও এর বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কখনোই সাংঘর্ষিক হতে পারবে না এআই। এর ব্যবহারকারীকে অভিযোগ করার সুযোগ দিতে হবে এবং আইন ভাঙলে শাস্তির বিধান রাখতে হবে। 

এই পরিকল্পনাকে ‘ঐতিহাসিক’ হিসেবে আখ্যা দিয়ে ইইউর কমিশনার থিয়েরি ব্রেটন বলেন, ‘এই আইন হবে একদম পরিষ্কার। এটি অন্যান্য আইনের চেয়ে কিছুটা আলাদা হবে। এর মাধ্যমেই আসলে বিশ্বে এআইয়ের প্রতিযোগিতায় এগিয়ে যাওয়া যাবে।’

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন বলছেন, এআই কখনো মানুষের নিরাপত্তা ও অধিকার হরণ করবে না। বরং আইন করার মাধ্যমে এই প্রযুক্তি আরও এগিয়ে নেওয়া সম্ভব হবে। 

সূত্র: Independent Tv

সর্বশেষ

জনপ্রিয়