বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:১৯, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ট্রুকলার থেকে ফোন নম্বর মুছে ফেলার উপায়

ট্রুকলার থেকে ফোন নম্বর মুছে ফেলার উপায়
সংগৃহীত

ইন্টারনেটের মাধ্যমে কল শনাক্তকরণ, কল ব্লক, ফ্ল্যাশ মেসেজিং, কল রেকর্ড, চ্যাট ও ভয়েস প্রেরণের মাধ্যম ট্রুকলারের ব্যবহার নিয়ে বর্তমানে অনেকেই সতর্ক হচ্ছেন।

আবার কেউ কেউ নিজের গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হয়ে ট্রুকলার থেকে নিজের ফোন নম্বর মুছে ফেলতে চাইছেন।

ব্যক্তির তথ্য ও ফোন নম্বর একত্রিত করে ট্রুকলার। তাই কারো নম্বর দিলেই ট্রুকলারে ব্যক্তির নাম জানা যাবে। আর ট্রুকলারের মাধ্যমে বোঝা যায় কে ফোন দিয়েছে। এর ফলে কোন ফোন কলটি ধরবেন তা সহজেই সিদ্ধান্ত নিতে পারেন ব্যবহারকারীরা।

ট্রুকলার ব্যবহারের এই সুবিধা পেতে প্ল্যাটফর্মটির নিজের নম্বর ও নাম দিয়ে নিবন্ধিত করতে হয়। তবে এখন নিজের তথ্য নিয়ে উদ্বিগ্ন হওয়ায় অপরিচিত মানুষের কাছে নিজের নাম ও প্রোফাইল দেখাতে চান না অনেক ব্যবহারকারী।

খুব সহজেই এই সমস্যা সমাধানের জন্য নিজের ট্রুকলার অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভেট করে নেয়া যায়। ফোন থেকে শুধুমাত্র ট্রুকলার ডিলিট করলেও প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীর ডেটা থেকে যায়। এজন্য অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার পর তা ট্রুকলার থেকে আনলিস্টিং করতে হবে। স্থায়ীভাবে ট্রুকলার থেকে অ্যাকাউন্ট মুছে ফেলতে ও প্ল্যাটফর্মটির ডেটাবেইস থেকে ফোন নম্বর সরাতে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

> মোবাইল ফোন থেকে ট্রুকলার অ্যাপটি চালু করুন।

> এরপর অ্যাপটির সেটিংসে যেতে হবে। সেটিংসে যেতে প্ল্যাটফর্মটির ডান পাশের ওপরের দিকে তিনটি ডট বা সেটিংস আইকোনে ট্যাপ করুন।

> সেটিংস থেকে প্রাইভেসি সেন্টার খুঁজে বের করুন ও ট্যাপ করুন।

> এরপর অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট অপশন নির্বাচন করুন।

> ইয়েস বাটনে ট্যাপ করে ডিঅ্যাক্টিভেট নিশ্চিত করুন।

ট্রুকলার অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভ করে ও আপনার ফোন নম্বরটি প্ল্যাটফর্মের ডেটাবেইস সরিয়ে ফেলতে তা নিশ্চিত করতে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

> ফোন নম্বরটি মুছে ফেলতে এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

> নিজের ফোন নম্বর এবং নিজের দেশের ফোন কোড টাইপ করুন।

> আনলিস্ট করার কারণ নির্বাচন করুন।

> আনলিস্ট করুন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়