শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:০৩, ২ জানুয়ারি ২০২২

​ প্রথম ইনিংসে ৩২৮ রান করেছে নিউজিল্যান্ড

​ প্রথম ইনিংসে ৩২৮ রান করেছে নিউজিল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের প্রথম ইনিংসে ৩২৮ রান করেছে নিউজিল্যান্ড। দেশের মাটিতে টেস্টে বাংলাদেশের বিপক্ষে এটি তাদের সর্বনিম্ন রিকোর্ড। শনিবার প্রথমদিন ভালো বোলিং করলেও কোনো উইকেট পাননি মেহেদী হাসান মিরাজ।

দ্বিতীয় দিন দারুণ বোলিংয়ে মিরাজ পেলেন তিন উইকেট। অফ স্পিনারের হাত ধরে রোববার প্রথম সেশনেই নিউজিল‍্যান্ডকে থামিয়ে দিল বাংলাদেশ।শেষ ৫ উইকেটে রোববার ৭০ রান যোগ করেছে নিউ জিল‍্যান্ড। এর মধ্যে প্রথম দিন ৩২ রান থাকা হেনরি নিকোলসের ব‍্যাট থেকে এসেছে ১২৭ বলে ৭৫ রান। এর মধ্যে ১২টি ছিল চারের মার। মিরাজ ছাড়াও ৩ উইকেট পেয়েছেন পেসার শরিফুল ইসলাম।

প্রথম দিন সেঞ্চুরিয়ান ডেভন কনওয়েকে থামানো মুমিনুল হক পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ রান করা নিকোলসের উইকেট। পানি পানের বিরতির পর ৩১ রানে হারায় শেষ ৪ উইকেট।৫ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে নিউজিল‍্যান্ড। আগের দিনের অসমাপ্ত ওভার শেষ করেন ইবাদত হোসেন। শেষ বল ছিল অফ স্টাম্পের বাইরে ফুলটস। উপহার কাজে লাগান নতুন ব‍্যাটসম‍্যান রাচিন রবীন্দ্র।

বাউন্ডারি দিয়ে খোলেন রানের খাতা। পরের টানা চারটি ওভার মেডেন নেন শরিফুল ও তাসকিন আহমেদ। অফ স্টাম্পের বাইরে চ‍্যানেল ধরে বোলিং করে যান দুই পেসার।১৪টি ডট বল খেলার পর প্রথম রানের দেখা পান আগের দিনের অপরাজিত ব‍্যাটসম‍্যান নিকোলস। শরিফুলের বল প‍্যাডে পেয়ে ফ্লিক করে নেন ৩ রান।রান দেওয়ার পরেই অফ স্টাম্পের বাইরের লাইনে ফিরেন শরিফুল।

ড্রাইভ খেলানোর চেষ্টা করেন রাচিনকে। কাজেও লাগে পরিকল্পনা। তিন বলের মধ‍্য দুইবার শরীর থেকে দূরের বলে ড্রাইভ করেন বাঁহাতি ব‍্যাটসম‍্যান। প্রথমবার ব‍্যাটে খেলতে পারেননি, পরেরটি ব‍্যাটের কানা ছুঁয়ে যায় তৃতীয় স্লিপে। সেখানে ঝাঁপিয়ে চমৎকার নিচু ক‍্যাচ মুঠোয় জমান সাদমান ইসলাম।শরিফুলের মতো নিজের তৃতীয় ওভারে প্রথম রান দেন তাসকিন। তার অফ স্টাম্পের বাইরের শর্ট বলে আপার কাট করে চার মারেন নিকোলস। পরে শরিফুলকে পুল করতে গিয়ে একটুর জন‍্য লিটন দাসের গ্লাভসে ধরা পড়েননি নিকোলস।

ডানদিকে ঝাঁপ দিয়ে একটুর জন‍্য বলের নাগাল পাননি বাংলাদেশের কিপার।তাসকিনের জায়গায় বোলিংয়ে ফেরা ইবাদতকে চমৎকার ড্রাইভে বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন কাইল জেমিসন। ইবাদতের পরের ওভারে টানা তিনটি চার মারেন নিকোলস। এর প্রথমটিতে ৯৭ বলে ফিফটিতে যান নিকোলস। টেস্টে তার দ্বাদশ পঞ্চাশ, বাংলাদেশের বিপক্ষে চতুর্থ।শনিবার ম্যাচের প্রথম দিনে ৮৭.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান করেছিল নিউজিল্যান্ড।

রোববার তাদের বাকি ৫ উইকেট তুলে নিতে বাংলাদেশের লেগেছে ২০.৪ ওভার। আগেরদিনের স্কোরের সঙ্গে আরও ৭০ রান যোগ করে ৩২৮ রানে অলআউট হয়েছে কিউইরা।রোববার দ্বিতীয় দিনে প্রথম ঘণ্টায় ১৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৯ রান যোগ করে নিউজিল‍্যান্ড। জবাব দিতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ৩১ ওভার শেষে ১ উইকেটে ৭০ রান। বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম আউট হয়েছেন ২২ রান করে। তরুণ ডানহাতি ওপেনার মাহমুদুল হাসান জয় খেলছেন ৩২ রান নিয়ে। তিন নম্বরে নেমে নাজমুল হোসেন শান্ত অপরাজিত ১২ রানে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ