• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

পেলেকে শ্রদ্ধা জানাল ব্রাজিল খেলোয়াড়রা 

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

ক্যানসারের সঙ্গে অনেক দিন ধরেই লড়াই করে যাচ্ছেন ৮২ বছর বয়সী পেলে। গত ২৯ নভেম্বর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। পরে কেমোথেরাপি কাজ না করায় এ কিংবদন্তিকে প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে নেয়া হয়। এরপর থেকেই বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে তার মৃত্যুর গুঞ্জন।

তবে সেই গুঞ্জন তিনি নিজেই উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, বিশ্বকাপে ব্রাজিলকে খেলতে দেখা তাকে শক্তি দেয়। যার ফলে দক্ষিণ কোরিয়ার ম্যাচ শেষে ডাগআউট থেকে পেলের ছবি সংবলিত একটি ব্যানার নিয়ে মাঠের মাঝবৃত্তে জড়ো হন ব্রাজিলিয়ান খেলোয়াড়রা। ফুটবল সম্রাট পেলেকে জানান শ্রদ্ধা। 

শেষ ষোলোর লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সেলেসাওদের মাঠে নামার কিছু আগেও বার্তা দিয়েছিলেন ‘কালো মানিক’ খ্যাত পেলে। নিজের সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে ব্রাজিল কিংবদন্তি বলেন, ১৯৫৮ সালে সুইডেনের রাস্তায় হাঁটতে হাঁটতে বাবাকে দেয়া প্রতিশ্রুতি পূরণের কথা ভাবছিলাম। আমি জানি আমার মতো জাতীয় দলের অনেকেই একই প্রতিশ্রুতি দিয়েছেন এবং প্রথম বিশ্বকাপের খোঁজে আছেন।

তিনি আরও বলেন, আমি তোমাদের অনুপ্রাণিত করতে চাই, আমার বন্ধুরা মিলে আমি এখান থেকে হাসপাতালে বসে খেলা দেখবো। আমরা একসঙ্গে আছি। শুভকামনা আমাদের ব্রাজিল!

ফুটবল বিশ্বে পেলেই একমাত্র খেলোয়াড় যার তিনটি(১৯৫৮,১৯৬২,১৯৭০) বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে । ১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ খেলতে গিয়েই বড় ধরণের রেকর্ড করে বসেন তিনি। এমনকি সেই বছর ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক বনে যান তিনি। 

ফুটবল ইতিহাসের দুই গ্রেটের একজন দিয়েগো ম্যারাডোনা পরপারে পাড়ি জমিয়েছেন বছর দুই আগে। পেলের ইচ্ছে ছিল কাতারে বসে খেলা উপভোগের। কিন্তু শারীরিক অবস্থা খারাপ থাকায় সে ইচ্ছে পূরণ হয়নি। তবে দূরে থেকে হলেও নেইমারদের সঙ্গেই আছেন তিনি। 

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট