• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

মাঠে গড়াচ্ছে ভারত-পাকিস্তান লড়াই

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

তিনটি আলাদা প্রতিযোগিতায় গেল দুই বছরে চার বার একে অপরের মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। যার দুইটিতে করে জয় বাবর-কোহলিদের। এদিকে চলতি বছর ও আগামী বছর আরও তিনটি প্রতিযোগিতায় এই দুই দলের দ্বৈরথ দেখতে পাবে ক্রিকেটপ্রেমীরা। যার একটির সূচি ঘোষণা করা হয়েছে।

আসন্ন এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। চলতি বছরের এই আসর পাকিস্তানে বসার কথা রয়েছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, পাকিস্তানে খেলা হলে ভারত সেখানে খেলতে যাবে না। অন্য কোনও দেশে সরিয়ে দেওয়ার প্রস্তাবও দিয়েছে তারা। ভারতের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ পাকিস্তান। তারা জানিয়েছে, ভারতে যদি প্রতিযোগিতা হয়, তবে তারাও খেলতে আসবে না।

তাছাড়াও ওয়ানডে বিশ্বকাপের এবারের আসর বসতে যাচ্ছে ভারতে। তবে এখনও এর সূচি ঘোষণা করা না হলেও বিসিসিআই সূত্রে জানা যায়, ভারত-পাকিস্তানকে একই গ্রুপে রাখা হবে। যার মূল কারণ, আইসিসির প্রতিযোগিতা ছাড়া এই দুই দলের মধ্যে কোনও খেলা মাঠে গড়ায় না। আইসিসি তাই আসরটিকে জমজমাট করার লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে আগামী বছর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে সেই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখানেও ভারত ও পাকিস্তানকে একই গ্রুপে রাখার পরিকল্পনা রয়েছে। যুক্তরাষ্ট্র ক্রিকেট সংস্থার সভাপতি অতুল রাই পিটিআইকে জানান, ‘ভারত-পাকিস্তানকে একই গ্রুপে রাখার চেষ্টা চলছে। যে খেলা আমেরিকাতেই হওয়ার কথা। কারণ হলো, এর আগে ফ্লোরিডাতে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল। তাছাড়াও এই দেশে ভারত-পাকিস্তানের অনেক নাগরিক থাকেন। তাদের জন্যই এমন চিন্তা করা হচ্ছে।’

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। সেবার ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল বাবর আজমের পাকিস্তান। তাছাড়াও গত বছর এশিয়া কাপেও দুইবার এই দুই দল একে অপরের মুখোমুখি হয়। যেখানে গ্রুপ পর্বে ভারত জিতলেও সুপার ফোরে পাকিস্তানের কাছে আবার হারতে হয় রোহিতদের। এরপর গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল এই দুই দল। উত্তেজনাপূর্ণ সেই ম্যাচে শেষ হাসি হাসে ভারত।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট