শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

প্রকাশিত : ০৬:০২, ৩ মার্চ ২০২৩

সেঞ্চুরিয়নে তিন দিনেই জিতল দক্ষিণ আফ্রিকা

সেঞ্চুরিয়নে তিন দিনেই জিতল দক্ষিণ আফ্রিকা

টেম্বা বাভুমার নেতৃত্বে ওয়ানডেতে বেশ সফল সাউথ আফ্রিকা। এরই ধারাবাহিকতায় তাকে তুলে দেয়া হয়েছিল টেস্টের নেতৃত্ব। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই চমক দেখালেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে প্রোটিয়ারা জিতল তিন দিনেই।

একপ্রান্ত আগলে রেখে সর্বোচ্চ চেষ্টা করেছিলেন জার্মেইন ব্ল্যাকউড। তবে অন্যপ্রান্ত থেকে তাকে কেউ যোগ্য সঙ্গ দিতে পারেননি। ফলে সাউথ আফ্রিকার দেয়া ২৪৭ রানের লক্ষ্যও পেরিয়ে যেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ব্ল্যাকউড একাই খেলেছেন ৭৯ রানের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজ অল আউট হয়েছে ১৫৯ রানে। এর ফলে প্রোটিয়ারা জয় পেয়েছে ৮৭ রানের ব্যবধানে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে ক্যারিবীয়রা। সাউথ আফ্রিকা তৃতীয় দিন শুরু করেছিল ৪ উইকেট হারিয়ে ৪৯ রান নিয়ে।

এরপর বেশিদূর এগোতে পারেনি তারা। দলীয় ৮০ রান তুলতেই তারা হারায় ৪৯ রান। প্রোটিয়া টপ অর্ডার ব্যাটারদের মধ্যে দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন কেবল এইডেন মার্করাম। তার ব্যাট থেকে এসেছে ৪৭ রান। আর শেষ দিকে কাগিসো রাবাদার অপরাজিত ১০ ও জেরাল্ড কোয়েতজি ২০ রানে ১১৬ রানে থামে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস।

বলতে গেলে সাউথ আফ্রিকাকে একাই গুড়িয়ে দিয়েছেন ক্যারিবীয় পেসার কেমার রোচ। তিনি ৪৭ রান খরচায় নেন ৫ উইকেট। ২টি করে উইকেট পেয়েছেন আলজারি জোসেফ ও জেসন হোল্ডার। একটি উইকেট পেয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল।

সাউথ আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করেছিল জবাবে ওয়েস্ট ইন্ডিজ থেমেছিল ২১২ রানে। এখানেই এগিয়ে ছিল সাউথ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসের রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৪৭ রানের।

বড় লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই খেই হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। তারা ৩৩ রানেই ৫ উইকেট হারায়। একপ্রান্ত থেকে চেষ্টা চালান ব্ল্যাকউড। কিন্তু অন্যদের ব্যর্থতায় হার মানতেই হয় ওয়েস্ট ইন্ডিজকে। দ্বিতীয় ইনিংসে দারুণ বোলিং করেছেন রাবাদা।

তিনি ৫০ রান দিয়ে নেন ৬ উইকেট। তিনি যেন রোচের আগুণ ঝরা বোলিংয়ের বদলা নিতেই নেমেছিলেন। ২টি উইকেট নেন মার্কো জেনসেন। একটি উইকেট যায় কোয়েতজির ঝুলিতে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

সর্বশেষ