সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ০৬:০১, ১৬ মার্চ ২০২৩

আর্জেন্টিনার বিশ্বকাপ রক্ষার মিশনের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

আর্জেন্টিনার বিশ্বকাপ রক্ষার মিশনের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাটিতে গড়িয়েছিল বিশ্বকাপের ৬৪টি ম্যাচ। তবে ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে বসা ফিফা বিশ্বকাপের ২৩ তম আসর। যেখানে ম্যাচের সংখ্যা বেড়ে হচ্ছে ১০৪টিতে। তাছাড়াও ৩২ দলের জায়গায় বিশ্বকাপ হবে ৪৮ দলের অংশগ্রহণে।

এছাড়া বিশ্বকাপের ফরম্যাটেও এসেছে পরিবর্তন। চার দলের গ্রুপ করা হবে। যেখানে সব মিলিয়ে গ্রুপ থাকবে ১২টি। এদিকে ২০২৬ সালের বিশ্বকাপের ফরম্যাট ঘোষণার পরই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে কনমেবল। যেখানে আর্জেন্টিনার বাছাইপর্ব ম্যাচ শুরু সেপ্টেম্বর থেকে।

বিশ্বকাপ রক্ষার মিশন লক্ষ্য নিয়ে, ২০২৬ আসরের জন্য সেপ্টেম্বরেই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শুরু করবে আলবিসেলেস্তেরা। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা দেশের মাটিতে প্রথম ম্যাচ খেলবে ইকুয়েডরের সঙ্গে। একই মাসে অ্যাওয়ে ম্যাচ খেলবে বলিভিয়ার মাটিতে।

এরপর অক্টোবরে প্যারাগুয়ের বিপক্ষে (হোম) ও পেরুর বিপক্ষে (অ্যাওয়ে) ম্যাচ খেলবে। নভেম্বর উরুগুয়ের বিপক্ষে (হোম) ও ব্রাজিলের বিপক্ষে (অ্যাওয়ে) ম্যাচে হবে সুপার ক্লাসিকো।

২০২৪ সালের সেপ্টেম্বরে ঘরের মাটিতে খেলবে চিলির বিপক্ষে, আর কলম্বিয়ার বিপক্ষে খেলবে অ্যাওয়ে ম্যাচ। অক্টোবরে ভেনিজুয়েলার বিপক্ষে (অ্যাওয়ে) আর বলিভিয়ার বিপক্ষে ম্যাচটি হবে (হোম)। নভেম্বরে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে প্যারাগুয়ের আর ঘরের মাঠে খেলবে পেরুর বিপক্ষে। 

২০২৫ সালের মার্চ মাসে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে উরুগুয়ের আর ঘরের মাঠে হবে ব্রাজিলের সঙ্গে সুপার ক্লাসিকো। একই বছরের জুনে চিলির মাঠে নিবে আতিথেয়তা আর কলম্বিয়ার বিপক্ষে খেলবে ঘরের মাঠে। সেপ্টেম্বরে ঘরের মাঠে প্রতিপক্ষ ভেনিজুয়েলা আর ইকুয়েডর বিপক্ষে ম্যাচটি হবে অ্যাওয়ে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়