বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:১০, ২৯ মার্চ ২০২৩

বেলজিয়ামের কাছে জার্মানি হারল ৬৯ বছর পর

বেলজিয়ামের কাছে জার্মানি হারল ৬৯ বছর পর

কাতার বিশ্বকাপের পর দু’দলের জন্যই এখন পুরনো ছন্দে ফেরার চ্যালেঞ্জ। র‌্যাঙ্কিংয়ে দীর্ঘ সময় ধরে আধিপত্য দেখালেও বেলজিয়াম সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখায় বিশ্বকাপে। প্রথম রাউন্ড বিদায় নেওয়া দলটি ইউরো বাছাইয়ের প্রথম ম্যাচে জিতেছিল রোমেলু লুকাকুর হ্যাটট্রিকে।

অন্যদিকে, টানা দুই বিশ্বকাপে ব্যর্থতা নিয়ে ফেরা জার্মানিরও বাছাইয়ের শুরুটা ভালো ছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসে ধাক্কা খেয়েছে বেলজিয়ামের কাছে। যাদের কাছে নিকট অতীতে হারের রেকর্ড নেই বাভারিয়ানদের। তারুণ্য নির্ভর দলটি ৬৯ বছর পর বেলজিয়ামের কাছে জার্মানি হারের স্বাদ পেয়েছে।

মঙ্গলবার রাতে (২৮ মার্চ) জার্মানির মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নেমেছিল দু’দল। পুরো ম্যাচজুড়ে আলো ছড়িয়েছেন কেভিন ডি ব্রুইনা। জোড়া অ্যাসিস্টের পর তিনি নিজেও একটি গোল করেছেন। যার ফলে ৩-২ গোলে বেলজিয়ামকে হারিয়েছেন ব্রুইনা-লুকাকুরা।

এদিন ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। ডি ব্রুইনার পাস ধরে ইয়ানিক কারাসকো তাদের প্রথম লিড এনে দেন। এরপরের গোলেও অবদান ব্রুইনার। বক্সে তার পাস পেয়ে বাঁ-পায়ের শটে দ্বিতীয় গোলটি করেন সুইডেনের বিপক্ষে হ্যাটট্রিক করা লুকাকু। তাদের ব্যবধান আরও বাড়তে পারত ১৯তম মিনিটে। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে বাইরে মারেন দোদি লুকেবাকিয়ো। একটু পর লুকাকুর হেডও ক্রসবারে লাগে।

প্রথমার্ধের যোগ করা সময়ে স্পট কিকে ব্যবধান কমান পেরুর বিপক্ষে দুটি গোলই করা ফুলক্রুগ। ডি-বক্সে লুকাকুর হাতে বল লাগলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। যা থেকে ব্যবধান কমিয়ে তারা বিরতিতে যায়।

পরের অংশে নেমে জার্মানি সমতা টানার আপ্রাণ চেষ্টা চালায়। কিন্তু উল্টো ৭৮তম মিনিটে ব্যবধান বাড়ান বেলজিয়াম অধিনায়ক ব্রুইনা। সতীর্থের পাস বক্সে পেয়ে প্রথম স্পর্শে বল জালে পাঠান ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার। ম্যাচ শেষ হওয়ার মিনিট তিনেক আগে আরও একটি গোল শোধ করেন সার্জি গেনাব্রি। তবে সেটি তাদের হার ঠেকাতে পারেনি। ২০১১ সালের পর এটি দু’দলের প্রথম দেখা। আর তাতেই ১৯৫৪ সালের পর এই প্রথম জার্মানদের হারাতে পারল বেলজিয়াম।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ