বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৭:১৮, ১ মার্চ ২০২৪

বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি হচ্ছেন যে টাইগার পেসার

বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি হচ্ছেন যে টাইগার পেসার
সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে আজ সন্ধ্যায় মাঠে নামবে কুমিল্লা ভিক্টরিয়ান্স এবং ফরচুন বরিশাল। দুই দলের শিরোপা লড়াই দিয়েই নিশ্চিত হবে কে হচ্ছেন এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। তবে সবথেকে বেশি রানের মালিক কে হতে যাচ্ছেন তা এখনো নির্ধারিত না হলেও সর্বোচ্চ উইকেটশিকারি কে হবেন তা ইতোমধ্যেই নির্ধারিত হয়েছে।

বিপিএলের এবারের আসরে এখনো পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল। ১৪ ম্যাচে ৩৪.৮৪ গড়ে এবং ১২৫.৪৮ স্ট্রাইক রেটে তিনি করেছেন ৪৫৩ রান। এদিকে সবথেকে বেশি রান করার তালিকায় দেশসেরা এই ওপেনার শীর্ষে থাকলেও দুই নম্বরে থাকা তাওহীদ হৃদয়ের সঙ্গে খুব বেশি পার্থক্য নেই তাঁর।

সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দুইয়ে আছেন হৃদয়। কুমিল্লার এই ব্যাটার এবারের আসরজুড়েই গতবারের মতই দুর্দান্ত খেলেছেন। এবারের আসরে দুর্দান্ত এক শতকও হাঁকিয়েছেন তিনি। সব মিলিয়ে তামিমের চেয়ে এক ম্যাচ কম খেলে তিনি করেছেন ৪৪৭ রান।

এদিকে তামিম-হৃদয়ের পর কুমিল্লার লিটন দাস এবং বরিশালের মুশফিকুর রহিমের সামনেও সুযোগ আছে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার। তবে এ জন্য আজ ফাইনালে বড় ইনিংসই খেলতে হবে দুজনে। ১৩ ম্যাচে ১৩০ স্ট্রাইক রেটে এবারের আসরে ৩৭৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় লিটন আছেন চারে। আর পাঁচে থাকা মুশফিকুর রহিম ১৪ ম্যাচ খেলে করেছেন ৩৬৭ রান।

এদিকে এবারের আসরে বল হাতে সবথেকে সফল বোলার বাংলাদেশের শরিফুল ইসলাম। টাইগার এই পেসারের দল দুর্দান্ত ঢাকা এবারের আসরে ব্যর্থ হয়েছে। তবে বল হাতে ১২ ম্যাচ খেলেই ২২ উইকেট শিকার করেছেন শরিফুল। টুর্নামেন্টে তাঁর ধারেকাছে এখনো নেই কেউ।

শরিফুলের পর বল হাতে সবথেকে বেশি উইকেট নিয়েছেন রংপুর রাইডার্সের সাকিব আল হাসান। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ১৩ ম্যাচে ১৭ উইকেট নিয়েছে। তবে রংপুর দ্বিতীয় কোয়ালিফায়ারে বরিশালের কাছে হেরে বিদায় নেয়ায় সাকিবের সামনে আর সুযোগ নেই উইকেট সংখ্যা আর বাড়িয়ে নেয়ার। একই ভাবে সুযোগ নেই রংপুরের অফস্পিনার শেখ মেহেদি আর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বেলাল খানেরও। এ দুজনও পেয়েছেন ১৬ টি করে উইকেট।

এদিকে ফাইনাল খেলা দুই দলের মধ্যে কেউও শরিফুলের ধারেকাছে নেই। বরিশালের সাইফুদ্দিন আহমেদ ৮ ম্যাচে ১৪ উইকেটশিকার করেছেন। ফাইনালে ৯ উইকেট পেলেই কেবল তিনি শরিফুলকে টপকে যেতে পারবেন। 

 

সূত্র: dhakamail

সর্বশেষ

জনপ্রিয়