মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৩:৫০, ৯ এপ্রিল ২০২৪

ইউরোপের শীর্ষ ৫ লিগে শিরোপা লড়াইয়ে এগিয়ে কারা?

ইউরোপের শীর্ষ ৫ লিগে শিরোপা লড়াইয়ে এগিয়ে কারা?
সংগৃহীত

মৌসুমের শেষের সময় প্রায় ঘনিয়ে আসছে। ইউরোপিয়ান ফুটবলে আজ থেকে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের খেলা। ক্লাব পর্যায়ের মহাদেশীয় আসরের শেষ আটের লড়াই মানেই অন্যপ্রান্তে ফুরোচ্ছে লিগ প্রতিযোগিতার সময়। শীর্ষ ৫ লিগের ৩টিতেই শিরোপা কারা পাচ্ছে, তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। দুই লিগে এখনও সুযোগ আছে প্রতিদ্বন্দ্বীতার। 

জার্মান বুন্দেসলিগায় এবার দেখা যেতে পারে নতুন কোনো চ্যাম্পিয়ন দলকে। ইতালিতে শিরোপা পুনরুদ্ধার করতে আর দুই জয় দরকার ইন্টার মিলানের। ফ্রান্সের লিগ ওয়ানে প্যারিস সেইন্ট জার্মেইন বরাবরের মতোই ধরে রেখেছে একক আধিপত্য। স্পেনে রিয়াল মাদ্রিদ আছে শিরোপার কক্ষপথে। 

এর আগে শিরোপার খুব কাছে গিয়েও বারবার হতাশ হওয়া দল জার্মানির বায়ার লেভারকুসেন। এত বেশিবার হতাশ হয়েছিল, তাদের নামই হয়ে যায় ‘নেভারকুসেন’। তবে চলতি মৌসুমে জাবি আলোনসোর দল হারেনি কোনো ম্যাচেই। ২৮ ম্যাচে তাদের পয়েন্ট ৭৬। বায়ার্ন মিউনিখের পয়েন্ট ৬০। আর একটা জয় পেলেই শিরোপায় হাত রাখবে লেভারকুসেন। 

সবচেয়ে বেশি জমজমাট অবস্থা ইংলিশ প্রিমিয়ার লিগে। শিরোপার রেসে আছে আর্সেনাল, লিভারপুল এবং ম্যানচেস্টার সিটির মতো বড় ৩ ক্লাব। আর্সেনাল এবং লিভারপুলের পয়েন্ট ৭১। ম্যানসিটির পয়েন্ট ৭০। ৩ দলের সবারই সুযোগ থাকছে শিরোপা জয়ের। বাকি আছে ৭টি করে ম্যাচ। যদিও সুপারকম্পিউটারের গণনা আর প্রতিপক্ষ বিবেচনায় বর্তমান লিগ লিডার আর্সেনালই কিছুটা বেকায়দায় থাকবে। 

ইপিএলের মতো কঠিন প্রতিদ্বন্দ্বীতা না থাকলেও লা লিগায় কিছুটা অন্তত স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বার্সেলোনা। ৩০ ম্যাচ শেষে কাতালুনিয়ার ক্লাবটির পয়েন্ট ৬৭। আর সমান ম্যাচে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭৫। পরের ৮ ম্যাচেই যদি বার্সেলোনা জয় পায়, তবে লিগ জয়ের ক্ষেত্রে অনেকটা সময় দরকার হবে মাদ্রিদের। তবে বার্সার পা হড়কালে খুব সহজেই লিগ শিরোপা ঘরে তুলবে মাদ্রিদ। 

ইতালিয়ান সিরি-আ লিগে ইন্টার মিলান আছে শিরোপার খুব কাছে। ৩১ ম্যাচে তাদের পয়েন্ট ৮২। আর নগরপ্রতিদ্বন্দ্বী এসি মিলান সমান ম্যাচে পেয়েছে ৬৮ পয়েন্ট। শিরোপা থেকে তিন জয় দূরে আছে তারা। তবে ২৩ এপ্রিল এসি মিলানকে ‘মিলান ডার্বি’তে হারাতে পারলে দুই ম্যাচ জিতলেই নিজেদের ২০তম লিগ শিরোপা বুঝে পাবে নেরাজ্জুরিরা। 

ফ্রান্সের লিগে আরও একবার শিরোপার পথে আছে প্যারিস সেইন্ট জার্মেইন। ২৮ ম্যাচে পিএসজির পয়েন্ট ৬৩। আর দুইয়ে থাকা ব্রেসের পয়েন্ট ৫৩। গাণিতিক হিসেবে আর ৩ জয় পেলেই শিরোপা উৎসব করতে পারবে পিএসজি। 

সূত্র: Dhaka post

সর্বশেষ

জনপ্রিয়