মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১২:৩৭, ২২ এপ্রিল ২০২৪

বাবরের রেকর্ডেও পাকিস্তানের হার

বাবরের রেকর্ডেও পাকিস্তানের হার
সংগৃহীত

একদিনের ব্যবধানে মুদ্রার দুই পিঠে পাকিস্তান ও নিউজিল্যান্ড ক্রিকেট দল। রাওয়ালপিন্ডিতে গত পরশু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তান পেয়েছিল একপেশে এক জয়। একই মাঠে গত রাতে হেসেখেলেই তৃতীয় টি-টোয়েন্টিতে বাবর আজমের দলকে উড়িয়ে দিল নিউজিল্যান্ড। পাকিস্তানের পরাজয়ের রাতে দলপতি বাবর ছুঁয়েছেন ব্যক্তিগত এক মাইলফলক।
 
২ হাজার ২৩৬ রান নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান ছিল অ্যারন ফিঞ্চের। আন্তর্জাতিক ক্রিকেট থেকে গত বছর অবসর নেওয়া ফিঞ্চকে ছাড়াতে বাবরের দরকার ছিল ২৮ রান। অধিনায়ক হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ২ হাজার ২০৯ রান নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে খেলতে শুরু করেন বাবর। 

টস হেরে ব্যাটিং পাওয়া পাকিস্তানের দলপতি বাবর ব্যাটিং করেন ওপেনার হিসেবে। ২৯ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৭ রান করেন তিনি। ২ হাজার ২৪৬ রান করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান এখন বাবরের। ৬৭ ইনিংসে তিনি ব্যাটিং করেছেন ১২৯.৩০। বাবর শীর্ষে উঠায় এই তালিকায় দুইয়ে নেমে গেছেন ফিঞ্চ। 
 
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়কদের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সেরা পাঁচে আছেন দুই ভারতীয় ক্রিকেটার। ১ হাজার ৬৪৮ ও ১ হাজার ৫৭০ রান করে চার ও পাঁচে রোহিত শর্মা ও বিরাট কোহলি। রান যেমনই হোক, টি-টোয়েন্টি যেখানে রানের খেলা, সেখানে স্ট্রাইকরেটের দিক থেকে রোহিত ও কোহলি। ১৪৮.৭৩ ও ১৪০.৫৫ স্ট্রাইকরেটে অধিনায়ক হিসেবে রান করেছেন রোহিত ও কোহলি। এখানে বাবর ও উইলিয়ামসনের স্ট্রাইকরেট ১২৯.৩০ ও ১২৩.৬১। 
 
নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই বাবর পাকিস্তানের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ফেরেন। রাওয়ালপিন্ডিতে ১৮ এপ্রিল সিরিজের প্রথম টি-টোয়েন্টি শেষ হয়ে যায় দুই বলে। একই মাঠে পরশু রাতে মোহাম্মদ আমির-শাহিনের বিধ্বংসী বোলিংয়ে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ১৮.১ ওভারে ৯০ রানে। ৯১ রানের লক্ষ্য পাকিস্তান টপকে গেছে ৪৭ বল হাতে রেখেই। রাওয়ালপিন্ডিতে গত রাতে তৃতীয় টি-টোয়েন্টি প্রথমে ব্যাটিং করে পাকিস্তান করে ৪ উইকেটে ১৭৮ রান। রান তাড়া করতে নেমে ১৮.২ ওভারে ৩ উইকেটে ১৭৯ রান করে ব্ল্যাকক্যাপসরা। ১০ বল হাতে রেখে ৭ উইকেটের জয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে কিউইরা। ২৫ ও ২৭ এপ্রিল লাহোরে হবে চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি। 

সূত্র: যুগান্তর

সর্বশেষ

জনপ্রিয়