শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:৪৩, ১৩ মে ২০২১

ঈদে মন কাড়বে ‘হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি‍‍’

ঈদে মন কাড়বে ‘হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি‍‍’

ঈদ মানেই বাহারি সব সুস্বাদু খাবার। এই দিন সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত বিভিন্ন মুখরোচক খাবারে ডাইনিং টেবিল সাজানো থাকে। সকালে একরকম খাবার থাকে তো রাতে আরেক রকম খাবার। এছাড়া পরিবারের চাহিদা অনুসারেও তৈরি হয় পছন্দের খাবার।

এ দিন অনেকেই বিরিয়ানি খাওয়ার বায়না করেন। তাই ঈদের দিন দুপুরে কিংবা রাতে তৈরি করতে পারেন সুস্বাদু হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি। যা সহজেই পরিবার ও মেহমানদের মন কেড়ে নেবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  

উপকরণ: বাসমতী চাল আধা কেজি, মুরগির মাংস এক কেজি, বড় আলু একটি, পেঁয়াজ কুচি দুই কাপ, দই এক কাপ, হলুদ গুঁড়া আধ চা চামচ, লাল মরিচের গুঁড়া তিন চা চামচ, আদা বাটা এক চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, ধনিয়া পাতা কুচি চামচ এক চা চামচ, পুদিনা পাতা চা চামচ এক চা চামচ, লেবুর রস দুই টেবিল চামচ, পানি এক লিটার, দুধ আধ লিটার, ঘি দুই টেবিল চামচ, জাফরান এক চিমটি, কেওড়া জল আধ চা চামচ, বড় এলাচ দুইটি, চিনি স্বাদ মতো, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে নিন। এবার একটি পাত্রে সব মশলা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে মুরগির টুকরাগুলো ঢেলে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো মুরগি ঢেকে ফ্রিজে রেখে দিন ৩০ মিনিট থেকে ২ ঘণ্টা।

এবার একটি কাপে জাফরান দিয়ে খানিকটা দুধ দিয়ে ভিজিয়ে রাখুন। বড় একটি হারিতে পানি গরম দিন। পানিতে লবণ ঢেলে দিন। এবার এতে বাসমতী চাল দিয়ে আধা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। সিদ্ধ চালের উপর বড় এলাচ ও ঘি ছড়িয়ে দিন। আলু চার টুকরা করে কেটে ডুবো তেলে ভেজে নিন। আরেকটি বড় হাড়িতে এবার তেল গরম করুন। এতে বাকি পেঁয়াজ ভেজে তাতে ফ্রিজে রাখা মাংস দিয়ে দিন। চিনি ও আধা কাপ দুধ দিয়ে একবার নাড়ুন। ভাজা আলুর টুকরোগুলোও দিয়ে দিন। এবার উপরে আধা সিদ্ধ চাল সমানভাবে ছড়িয়ে দিন।

চালের উপরে বেরেস্তা, কেওড়া জল ও জাফরান গোলানো দুধ ঢেলে দিন। আরও দু’তিন চামচ ঘি ছড়িয়ে দিন। হাড়ির মুখ ভালোভাবে ফয়েল পেপার দিয়ে আটকে দিন। উপরে বসান ভারী ঢাকনা। এভাবে অল্প আঁচে চুলায় রাখুন ২৫ থেকে ৩০ মিনিট। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন হায়দ্রাবাদী বিরিয়ানি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ