শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০৫, ৮ মে ২০২১

প্রতিবেশীর সঙ্গে যোগাযোগ করতে ফেসবুকের ‘নেইবারহুড’

প্রতিবেশীর সঙ্গে যোগাযোগ করতে ফেসবুকের ‘নেইবারহুড’

স্থানীয় কমিউনিটিগুলোর মধ্যে সহজে যোগাযোগ স্থাপনের জন্য নতুন ফিচার এনেছে ফেসবুক। ফিচারটির নাম দেয়া হয়েছে ‘নেইবারহুড’। এই ফিচারের মাধ্যমে একজন ব্যবহারকারী তার প্রতিবেশীদের পাশাপাশি স্থানীয় বিভিন্ন কমিউনিটি বা গ্রুপের সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারবেন।

ফেসবুক জানিয়েছে, ফেসবুক অ্যাপেই ‘নেইবারহুড’ সুবিধা পাওয়া যাবে। এর জন্য লগইন থাকা অবস্থায় একটি নেইবারহুড আইডি খুলতে হবে। এই আইডি ও মূল ফেসবুক অ্যাকাউন্ট  আলাদাভাবে কাজ করবে।

মূলত নেইবারহুড আইডি দিয়ে অন্য নেইবারহুড নেটওয়ার্কে যোগ দেয়া যাবে। এছাড়া নিজেই একটি নেইবারহুড নেটওয়ার্ক তৈরি করে অন্যদেরও সেখানে যুক্ত করা যাবে। নেইবারহুড ফিচারে ব্যবহারকারীর গোপনীয়তা ও নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানায় ফেসবুক।

কোনো ব্যবহারকারীর কোনো পোস্ট বা মন্তব্য নেইবারহুড নীতির সঙ্গে সাংঘর্ষিক হলে সেগুলো মুছে দেবে ফেসবুক। আবার একজন নেইবারহুড ব্যবহারকারী চাইলে অন্য কোনো আইডিকে নেইবারহুড ফিচারে ব্লক করে দিতে পারবেন। এক্ষেত্রে ব্লক হওয়া ব্যক্তির কাছে কোনো ধরনের নোটিফিকেশন দেবে না ফেসবুক।

গত বছর থেকে ফিচারটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে ফেসবুক। বর্তমানে কানাডার ফেসবুক ব্যবহারকারীদের জন্য সীমিত পরিসরে ফিচারটি চালু করা হয়েছে। শিগগিরই যুক্তরাষ্ট্রে চালু হবে এ ফিচার।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়