শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৮:০৮, ২৫ এপ্রিল ২০২১

মঙ্গলে অক্সিজেন তৈরি করল নাসা

মঙ্গলে অক্সিজেন তৈরি করল নাসা

মানুষ নাকি কিছুদিন পর মঙ্গলগ্রহে বসবাস শুরু করবে। মঙ্গল হবে দ্বিতীয় পৃথিবী! সত্যিই বিষয়টি সম্ভবের পথে। কারণ এরই মধ্যে মঙ্গলগ্রহে সফলভাবে অক্সিজেন তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে মঙ্গলে পাঠানো রোভার পারসিভারেন্স এমনই এক‌টি সুখবর দিয়েছে। পারসিভারেন্সে বহন করে নিয়ে যাওয়া একটি টুল মঙ্গলের পাতলা কার্বন-ডাইঅক্সাইড সমৃদ্ধ বায়ুমণ্ডলকে অক্সিজেনে রূপান্তর করে। খবর সিএনএন

প্রাথমিকভাবে ৫ গ্রাম অক্সিজেন তৈরি হয়েছে। মঙ্গলে একজন নভোচারীর ১০ মিনিট শ্বাস নিতে এই পরিমাণ অক্সিজেন দরকার হয়। সবচেয়ে বড় ব্যাপার হলো, অক্সিজেন উৎপাদন আসলেই সম্ভব হয়েছে।

 

 

 

নাসার মুখপাত্র জিম রয়টার বলেন, মঙ্গলগ্রহে কার্বন-ডাইঅক্সাইডকে অক্সিজেনে রূপান্তরের প্রথম জটিল পদক্ষেপ এটি। এ বিষয়ে আরও গবেষণা করতে হবে। তবে যে ফলাফল আমরা পেয়েছি, তাতে আমাদের লক্ষ্য পূরণের প্রতিশ্রুতি দেখা যাচ্ছে।

মঙ্গলের বাতাসের প্রায় সবটাই কার্বন ডাই অক্সাইড, প্রায় ৯৬ শতাংশ। অন্যদিকে মঙ্গলের বাতাসে অক্সিজেনের পরিমাণ মাত্র শূন্য দশমিক ১৩ শতাংশ। পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ ২১ শতাংশ।

ভবিষ্যতে মানুষ লাল গ্রহটিতে গেলে পৃথিবী থেকে অক্সিজেন নিয়ে যাওয়া বেশ কষ্টসাধ্য। এর বদলে কার্বন-ডাইঅক্সাইড সমৃদ্ধ বায়ুমণ্ডলকে অক্সিজেনে রূপান্তর করা অনেক সহজ ও বাস্তবসম্মত। সেখানকার অক্সিজেনেই নভোচারীরা প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারবেন।

এ খবরে দারুণ উচ্ছ্বসিত নাসা। তারা এক বিবৃতিতে জানিয়েছে, এই পরীক্ষা সায়েন্স ফিকশনের বাতলে দেয়া পথকে বিজ্ঞানের বাস্তবতায় রূপান্তর করতে পারে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ