শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২৫, ২৯ এপ্রিল ২০২১

রাতের মেনুতে রুটি রাখা ঠিক না ভুল, জানেন কি?

রাতের মেনুতে রুটি রাখা ঠিক না ভুল, জানেন কি?

বাঙালির পছন্দের খাবার ভাত। ভাত ছাড়া বাঙালিকে চিন্তাই করা যায় না। কিন্তু রাতের খাবারে অনেকেই নানা কারণে রুটিকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। বিশেষ করে ডায়েট, ডায়াবেটিকস, হৃদরোগ ইত্যাদির ক্ষেত্রে। কিন্তু জানেন কি, সবার জন্যই রাতে ভাতের চাইতে রুটি খাওয়া বেশি উপকারি। চলুন জেনে নেয়া যাক যথাযথ কারণগুলো-  

১. রুটিতে ক্যালোরির পরিমাণ খুবই কম। তাই রুটি খেলে শরীরের ওজন বৃদ্ধি পায় না। তাই রাতের মেনুতে রুটি রাখাই ভালো।  

২. রুটিতে কোনো ফ্যাট থাকে না। তাই রুটি খেলে ফ্যাট অর্থাৎ চর্বি জমার সম্ভাবনা কমে যায়।

৩. রুটিতে গ্লাইসেমিক ইন্ডেক্স নামক উপাদান কম থাকায় রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে। যা ডাইবেটিকস রোগীদের ক্ষেত্রে খুবই উপকার। তাই অবশ্যই সুগারের রোগীরা রাতের মেনুতে রুটি রাখুন।

৪. শরীর গঠনে যে সকল ভিটামিন ও খনিজের দরকার হয় তার বেশিরভাগ রুটিতে থাকে। তাই রোজ রাতে রুটি খেলে সেগুলো শরীরে সহজেই প্রবেশ করতে পারে।

৫. রাতে নিয়মিত রুটি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণ, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো মারাত্মক রোগের আশঙ্কা কম থাকে।

৬. রুটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা শরীরের হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে বদ হজম, গ্যাস, অম্বল, বুক জ্বালার মতো শারিরীক সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

৭. আটায় থাকে বিভিন্ন পুষ্টিকর উপাদান। যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়। এছাড়াও শরীরকে অনেক সতেজ ও সুস্থ রাখে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও