বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৩৬, ২৭ এপ্রিল ২০২১

সেহরিতে স্বাদের ভিন্নতায় ‘কাঁচা আম দিয়ে মুরগি’

সেহরিতে স্বাদের ভিন্নতায় ‘কাঁচা আম দিয়ে মুরগি’

গরম মানেই বাহারি ফলের সমারোহ। সেই স্থানে সবচেয়ে উপরে জায়গা করে আছে আম। সুস্বাদু এই ফলটি পুষ্টিগুণে পরিপূর্ণ। কাঁচা কিংবা পাকা দুইভাবেই আম খাওয়া যায়। বেশিরভাগ মানুষই কাঁচা আমের ভর্তা কিংবা আচার বা চাটনি বানিয়ে খেয়ে থাকেন। কিন্তু কখনো কাঁচা আম দিয়ে মুরগি রান্না করে খেয়ে দেখেছেন কি?

শুনতে একটু অবাক লাগলেও খেতে খুবই সুস্বাদু এই ভিন্ন স্বাদের রেসিপিটি। একেবারে টক-ঝাল স্বাদের এই রেসিপিটি আপনার সেহরি খাওয়ার আনন্দ আরও দ্বিগুণ বাড়িয়ে দেবে। রেসিপিটি খেয়ে পরিবারের লোকেরা যেমন অবাক হবেন, তেমন আপনিও পাবেন আলাদা প্রশংসা। চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা আম দিয়ে মুরগি রান্নার সম্পূর্ণ রেসিপিটি-

উপকরণ: কাঁচা আম দুটি, মুরগির মাংস আধা কেজি, তেল চার টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা এক চা চামচ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, পাঁচফোড়ন এক চা চামচ, লবণ দুই চা চামচ, দারচিনি দুটি, জিরা গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, এলাচ চারটি।

প্রণালী: প্রথমে কাঁচা আমগুলো ভালো করে ধুয়ে গ্রেট করে নিন। এবার কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পাঁচফোড়ন দিয়ে দিন। এরপর সব মশলা ও মাংস তাতে ঢেলে দিয়ে ভালো করে কষান। ভালোমতো কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি ঢেলে দিন। এবার কড়াইয়ের মুখ ঢেকে মাংস সিদ্ধ করুন।

এরপর গ্রেট করা আম এতে দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিন। ঢেকে ঢেকেি কষাতে হবে। এতে আমের স্বাদ মাংসের ঝোলের সঙ্গে মিশে যাবে। এবার ১০ মিনিটের মতো ঢেকে রেখে নামিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের কাঁচা আম দিয়ে মুরগি। গরম গরম ভাত আর ডাল দিয়ে খেতে দারুণ লাগে এই পদটি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও