• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২৩ ১৪২৯

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট
শরীরের গন্ধে প্রেম বাড়বে তিনগুণ, বলছে গবেষণা

শরীরের গন্ধে প্রেম বাড়বে তিনগুণ, বলছে গবেষণা

হলিউডে একটি ছবি তৈরি হয়েছিল। ‘পারফিউম আ স্টোরি অফ আ মার্ডারার’। ছবিতে নায়কের ছিল আজব ক্ষমতা। পঞ্চেন্দ্রিয়ের মধ্যে ঘ্রাণ ছিল তার প্রখর। অনেক দূর থেকে সে গন্ধ পেত। হঠাৎ করেই খেয়াল হল তার। মানুষের শরীরের গন্ধ দিয়ে পারফিউম তৈরি করার। এই নেশায় পড়ে ছবির শেষে নায়ক তার প্রেমিকাকে খুন করে বসল! ভাবছেন হঠাৎ করে সিনেমার গল্প কেন?

১২:৫২ পিএম, ৫ জুলাই ২০২২ মঙ্গলবার

পাঁচ উপায়ে ইস্ত্রি ছাড়াই টানটান থাকবে জামাকাপড়

পাঁচ উপায়ে ইস্ত্রি ছাড়াই টানটান থাকবে জামাকাপড়

সংসারের সবচেয়ে জরুরি জিনিসগুলোর মধ্যে ইস্ত্রি একটি গুরুত্বপূর্ণ যন্ত্র। সকালে তাড়াতাড়ি করে অফিসে বের হতে প্রয়োজন পড়ে ইস্ত্রি করা পরিপাটি জামা-কাপড়ের। পরিষ্কার করে রাখা জামাকাপড়েও ইস্ত্রি করার প্রয়োজন পড়ে। তবে হঠাৎ যদি দেখেন কোনো কারণে বাড়ির ইস্ত্রি খারাপ হয়ে গেছে, তাহলেও চিন্তা করবেন না। ইস্ত্রি ছাড়া পাঁচ উপায়ে টানটান করে ফেলা যাবে জামা-কাপড়। চলুন তবে জেনে নেয়া যাক যে পাঁচ উপায়ে ইস্ত্রি ছাড়া কাপড় থাকবে টানটান সে সম্পর্কে- 

১২:৫৫ পিএম, ৪ জুলাই ২০২২ সোমবার

রান্না সহজ করার ৯ উপায়

রান্না সহজ করার ৯ উপায়

অনেক ভালো রাঁধুনিও রান্না করতে গেলে মাঝেমধ্যে বিপাকে পড়ে যান। একটু হেরফের হলেই খাবারের স্বাদ নষ্ট হয়। তাই কিছু উপায় জানা থাকলে রান্নার স্বাদ ও পুষ্টিমান বজায় থাকে। আবার এতে বেঁচে যায় শ্রম ও সময়। আসুন জেনে নেই সহজ ৯টি উপায়-

১২:৪৯ পিএম, ৩ জুলাই ২০২২ রোববার

যেভাবে তৈরি করবেন আমক্ষীর

যেভাবে তৈরি করবেন আমক্ষীর

বাজারে এখন পাকা আমের সমারোহ। পাকা আম পুষ্টি ও স্বাদে অনন্য। তাইতো আম বেশিরভাগ মানুষের পছন্দের ফলের তালিকায় থাকে। পাকা আম দিয়ে বিভিন্ন ধরনের রেসিপিও তৈরি করে খান আম প্রিয় মানুষরা। আমের জুস, আমের মোরব্বা, আমের পুডিং, আমের কেক, আমসত্ত্ব ইত্যাদি আরো কত কি!

১২:৪৩ পিএম, ২ জুলাই ২০২২ শনিবার

বর্ষায় পায়ের যত্ন

বর্ষায় পায়ের যত্ন

বর্ষাকালে পানিবাহিত রোগগুলো বেশি হয়। এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পা। তাই এসময় চুল, ত্বক এবং শরীরের যত্নের পাশাপাশি এ সময় পায়ের যত্নও নিতে হবে। যেহেতু রাস্তার ময়লা পানি, কাদা সব মাড়িয়ে চলতে হয় তাই এসময় পায়ের চুলকানি, ঘা বা ফাঙ্গাল ইনফেকশন হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

১২:২৬ পিএম, ১ জুলাই ২০২২ শুক্রবার

বাচ্চা হওয়ার পর অনেক চুল পড়ছে? জেনে নিন সমাধান

বাচ্চা হওয়ার পর অনেক চুল পড়ছে? জেনে নিন সমাধান

মা হওয়া মোটেও সহজ কিছু নয়। গর্ভধারণের শুরু থেকে প্রসবের পরেও নানা সমস্যার মুখোমুখি হতে হয় একজন মাকে। তবে সন্তানের মুখের দিকে তাকিয়ে সব কষ্ট এক নিমিষে ভুলে যান মা। হৃদয়ে প্রশান্তি মিললেও শরীরে নানা সমস্যা হতে পারে। সন্তান জন্মদানের পর মায়ের অকারণেই মন খারাপ বা ডিপ্রেশন দেখা দিতে পারে। বাহ্যিক যেসব পরিবর্তন আসে তার মধ্যে একটি হলো চুল পড়া। মা হওয়ার পর বেশিরভাগ মায়ের চুল অনেক বেশি পড়ে। 

১১:১০ এএম, ৩০ জুন ২০২২ বৃহস্পতিবার

বৃষ্টির দিনে বারন্দার গাছের যত্ন নেবেন যেভাবে

বৃষ্টির দিনে বারন্দার গাছের যত্ন নেবেন যেভাবে

বর্ষাকালে বারান্দায় দাঁড়িয়ে অঝোরধারা দেখে মন জুড়িয়ে যায় সবার। আর যদি সেই একফালি বারান্দাতেই থাকে ছোট বাগান? বারান্দার রেলিং জড়িয়ে যদি বেড়ে ওঠে সবুজ গাছগাছালি, তা হলে তো আর কথাই নেই। এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির পানিতে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খানখান হতে বেশি সময় লাগবে না! এমন সময় কেমন করে বারন্দার গাছের যত্নআত্তি করবে? চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

১১:২৭ এএম, ২৯ জুন ২০২২ বুধবার

ধূমপানে পুরুষের সক্ষমতা কমে, নারীদের কী হয়

ধূমপানে পুরুষের সক্ষমতা কমে, নারীদের কী হয়

তামাক সেবন শরীরে পক্ষে ক্ষতিকারক, এ কথা সকলেরই জানা। ধূমপানের প্রভাবে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। হৃদরোগ, ফুসফসে ক্যান্সারের মতো রোগের কারণ হল ধূমপান। একথা সকলের জানা। তা সত্ত্বেও নিয়মিত ধূমপান করেন অনেকেই। নানান বিধি নিষেধ, সচেতনতা প্রচার সত্ত্বেও প্রতিদিন বিক্রি হচ্ছে শত শত সিগারেট। ধূমপানের প্রভাবে একদিকে যেমন শরীরে বাসা বাঁধছে নানান রোগ, তেমনই এর ক্ষতিকারণ প্রভাব পড়ছে যৌন জীবনের ওপর। 

১২:৪৮ পিএম, ২৮ জুন ২০২২ মঙ্গলবার

নারীদের কর্মশক্তি বাড়াবে যে তিন খাবার

নারীদের কর্মশক্তি বাড়াবে যে তিন খাবার

আজকাল বেশিরভাগ নারীই চাকরিজীবী। এক হাতেই তারা ঘর এবং অফিস সামলাচ্ছেন। আর এর জন্য তাদের অনেক পরিশ্রমও করতে হচ্ছে। তাইতো নারীদের খাওয়ার দিকে বিশেষ যত্ন নিতে অনেকেই বলে থাকেন। কিন্তু সে অনুযায়ী নিজের যত্ন নেন না অনেক নারীই।  

১২:১০ পিএম, ২৭ জুন ২০২২ সোমবার

ভ্রমণে গেলে যে পাঁচ জিনিস নারীদের ব্যাগে না থাকলেই বিপদ

ভ্রমণে গেলে যে পাঁচ জিনিস নারীদের ব্যাগে না থাকলেই বিপদ

একা হাতে সংসারের সব কাজ সামলে থাকেন নারীরা। অফিস আর বাড়িতে হাজার সমস্যার মাঝে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে অনেক নারীই ইদানীং একা ছুটি কাটাতে বেরিয়ে পড়েন। আপনি চাইলে সেই তালিকায় আপনার নামও লেখাতে পারেন। অফিসের পাঁচ দিনের ছুটি নিয়ে কাছেপিঠে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। তবে ঘুরতে গিয়ে কোনো বিড়ম্বনায় যাতে পড়তে না হয়, তাই ব্যাগে অবশ্যই রাখতে হবে বিশেষ কয়েকটি জিনিস। জেনে নিন সেগুলো কী কী-

১২:৫১ পিএম, ২৬ জুন ২০২২ রোববার

বিয়ে করবেন না ঠিক করেছেন? হতে পারে কঠিন অসুখ

বিয়ে করবেন না ঠিক করেছেন? হতে পারে কঠিন অসুখ

অনেক পুরুষের মাঝেই বিয়ে নিয়ে অনাগ্রহ রয়েছে। তারা ভাবেন যে, বিবাহিত পুরুষের তুলনায় অনেকটাই ঝামেলা মুক্ত। সমাজ ও সংসারের জটিল সমস্যা বা দায়িত্ব থেকে তারা অনেকটাই মুক্ত। কিন্তু এই আপাত শান্তির মাঝেই আশঙ্কা আছে এক বড় বিপদের।

১২:৫০ পিএম, ২৫ জুন ২০২২ শনিবার

জাম খাওয়ার সময় যেসব সতর্কতা মানা জরুরি

জাম খাওয়ার সময় যেসব সতর্কতা মানা জরুরি

এখন জামের মৌসুম। টক-মিষ্টি স্বাদের ছোট ছোট কালো জাম দেখলেই সবার জিভে পানি চলে আসে! শুধু স্বাদে নয় বরং জামের আছে অনেক গুণ। হাজারো স্বাস্থ্য উপকারিতা আছে জামের। জামে ভিটামিন সি, আয়রন, পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টসহ বিভিন্ন উপাদান আছে জামে। পেটে ব্যথা, ডায়াবেটিস ও বাতের ব্যথা সারাতে জাম কার্যকরী ভূমিকা রাখে।

১২:৪২ পিএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

ছোট থেকেই সন্তানকে রপ্ত করান সাত গুণ

ছোট থেকেই সন্তানকে রপ্ত করান সাত গুণ

বাংলায় অনেক সময়েই গুরুজনদের বলতে শোনা যায়, মানুষের মতো মানুষ হও। ছোটবেলায় কোনো শিশু যদি যথাযথ শিক্ষা পায়, তবে অনেকটাই সহজ হয় এই মানুষের মতো মানুষ হওয়ার পথ। ভালো মানুষ হিসেবে সন্তানকে বড় করতে চাইলে শৈশবেই কিছু কিছু গুণ রপ্ত করাতে হবে সন্তানকে। সেগুলো কী? চলুন জেনে নেয়া যাক-

১২:২৯ পিএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

দাঁতে জমে থাকা প্লাক দূর করার ঘরোয়া ৫ উপায়

দাঁতে জমে থাকা প্লাক দূর করার ঘরোয়া ৫ উপায়

দাঁত ঠিকমতো পরিষ্কার না করার কারণে ময়লা জমে। তার থেকে মুখে দুর্গন্ধ হওয়া স্বাভাবিক। দীর্ঘদিনের অযত্ন ও অবহেলায় দাঁতে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তেমনই এক সমস্যা হলো দাঁতে প্লাক জমা। এক্ষেত্রে দাঁতে স্থায়ীভাবে ময়লা জমে হলদে থেকে কালচে হয়ে যায়। যা দাঁতের সৌন্দর্য একেবারেই নষ্ট করে দেয়।

১২:০৬ পিএম, ২২ জুন ২০২২ বুধবার

সুস্বাদু আমের রোল তৈরির রেসিপি

সুস্বাদু আমের রোল তৈরির রেসিপি

বাজারে এখন আম সহজলভ্য। এখনই সময় ভরপুর আম খাওয়ার। অনেকেই আম দিয়ে বাহারি পদ তৈরি করেন। আমের পায়েস, আচার, আমসত্ত্ব, পানীয়, পায়েস থেকে শুরু করে নানা ডেজার্ট। চাইলে আম দিয়ে তৈরি করতে পারেন আমের রোল। ভিন্নধর্মী এই পদ খুবই সুস্বাদু। যা ছোট-বড় সবার জিভেয় এনে দেবে জল। জেনে নিন আমের রোল তৈরির রেসিপি-

১২:৫৯ পিএম, ২১ জুন ২০২২ মঙ্গলবার

গরমে যে ৫ ভুলে হতে পারে ডায়রিয়া

গরমে যে ৫ ভুলে হতে পারে ডায়রিয়া

গরমে ডায়রিয়ার সমস্যায় অনেকেই ভোগেন। ডায়রিয়া একটি জলবাহিত রোগ। ডায়রিয়া হলে শরীর থেকে পানি বেরিয়ে যায় বলে রোগী দুর্বল হয়ে পড়ে। এমনকি রোগীর অবস্থা গুরুতর হলে হাসপাতালে পর্যন্ত ভর্তি করতে হতে পারে। চিকিৎসকদের মতে, শিশুরা এতে তুলনামূলক বেশি আক্রান্ত হয়। তাদের রোগ প্রতিরোধের ক্ষমতাও কম থাকে। তবে বড়দের ক্ষেত্রেও সময় মতো চিকিৎসা শুরু না করলে এই অসুখ মারাত্মক আকার নিতে পারে।

১২:৩৯ পিএম, ২০ জুন ২০২২ সোমবার

কম্পিউটার ভিশন সিনড্রোম থেকে বাঁচতে যা করণীয়

কম্পিউটার ভিশন সিনড্রোম থেকে বাঁচতে যা করণীয়

টিভি দেখতে গেলে বা স্ক্রিনের সামনে কাজ করতে গেলে অনেক সময় চোখ দিয়ে পানি পড়ে, লাল হয়ে যায় চোখ, ফুলে যায়, চোখ কড়কড় করে, ঘাড়ে ও পিঠে ব্যথা করে। সর্বক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে এমন সব সমস্যা হয়ে থাকে। আর এই সব সমস্যাকে ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’ বা সিভিএস বলা হয়।

১২:৩০ পিএম, ১৯ জুন ২০২২ রোববার

ঘুম ভাঙতেই বুকে ব্যথা কীসের লক্ষণ?

ঘুম ভাঙতেই বুকে ব্যথা কীসের লক্ষণ?

সকালে ঘুম থেকে উঠে অনেকেই হয়তো বুকে ব্যথা অনুভব করে। তবে বিষয়টি অনেকেই অবহেলা করেন। কারণ পরবর্তী সময়ে হয়তো ব্যথা কমেও যায়। তবে দীর্ঘদিন একই সমস্যায় ভুগলে তা উপেক্ষা করবেন না। কারণ বিভিন্ন কারণে বুকে ব্যথা করতে পারে। তবে বুকে ব্যথা নিয়ে ঘুম ভাঙা কীসের লক্ষণ?

১২:৫৪ পিএম, ১৮ জুন ২০২২ শনিবার

বৃষ্টির দিনে পাতে রাখুন গরুর ভুনা খিচুড়ি

বৃষ্টির দিনে পাতে রাখুন গরুর ভুনা খিচুড়ি

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। চলে এসেছে আষাঢ় মাস। এ সময় প্রায়ই পাতে রাখতে পারেন খিচুড়ি। কেউ পছন্দ করেন ভুনা খিচুড়ি, কেউ আবার সবজি খিচুড়ি। তবে বিফ ভুনা খিচুড়ি সবার কাছেই সমান জনপ্রিয়। চলুন তবে জেনে নেওয়া যাক ঘরে খুব সহজে কীভাবে রান্না করবেন এই খিচুরি। জেনে নিন সহজ রেসিপি-

১২:১১ পিএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

রাতে না খেয়ে ঘুমালে যেসব ক্ষতি হয়

রাতে না খেয়ে ঘুমালে যেসব ক্ষতি হয়

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুব জরুরি। তাইতো সকাল, দুপুর আর রাত- এই তিন বেলা আমরা নিয়ম মেনে খাবার খেয়ে থাকি। যদিও অনেকেই ওজন কমানোর উদ্দেশ্যে রাতের খাবার বাদ দেন। যা একদমই ভুল। আসলে তিন বেলার খাবারের মধ্যে কোনোটাই বাদ দেওয়া উচিত নয়।

১২:৩২ পিএম, ১৬ জুন ২০২২ বৃহস্পতিবার

রক্ত দিলে কমে যেসব রোগের ঝুঁকি

রক্ত দিলে কমে যেসব রোগের ঝুঁকি

রক্তদান নিঃসন্দেহে একটি মহৎ উদ্যোগ। এক্ষেত্রে একজনের জীবন যেমন বাঁচানো যায়, ঠিক তেমনই নিজেও শারীরিকভাবে লাভবান হতে পারেন রক্তদাতা। অনেকেরই ভুল ধারণা আছে যে, রক্ত দিলে নিজের শরীরের রক্ত কমে যায় কিংবা বিভিন্ন রোগে ভুগতে হয়।

০১:২২ পিএম, ১৫ জুন ২০২২ বুধবার

কবুতরের মাংস শারীরিক যেসব সমস্যার সমাধান করে

কবুতরের মাংস শারীরিক যেসব সমস্যার সমাধান করে

কবুতরের মাংস খুবই মজাদার। বিশেষ করে কবুতর ভুনা পাতে দেখলেই ঝে জল চলে আসে কমবেশি সবার। অনেকেই শখের বশে কবুতর পোষেন। আপনার এই প্রিয় পোষ্য পাখির মাংস স্বাস্থ্যের জন্য কতটা উপকারী, তা হয়তো জানা নেই অনেকেরই!

০১:৪১ পিএম, ১৪ জুন ২০২২ মঙ্গলবার

সর্দিতে শিশুর নাক বন্ধ হলে দ্রুত যা করবেন

সর্দিতে শিশুর নাক বন্ধ হলে দ্রুত যা করবেন

গরমে বেশিরভাগ শিশুই সর্দি-জ্বরে ভোগে। আর ঠান্ডায় নাক বন্ধ হওয়া খুবই স্বাভাবিক। সামান্য সর্দিতেই শিশুর নাম বন্ধ হয়ে যায়। এর প্রধান কারণ হলো শিশুদের অনুনাসিক পথ খুব ছোট হয়। তাই শিশু সর্দিতে ভুগলে সতর্ক থাকতে হবে। শিশুর নাকে খুব বেশি শ্লেষ্মা জমলে তাদের জন্য খাওয়া বা শ্বাস নেওয়া কঠিন হয়ে ওঠে। তাই যত দ্রুত সম্ভব এ সময় শিশুর নাকের বন্ধভাব খুলতে ঘরোয়া উপায় অনুসরণ করুন। জেনে নিন করণীয়-

০১:৪২ পিএম, ১৩ জুন ২০২২ সোমবার

পাকা আমের লুচি তৈরির রেসিপি

পাকা আমের লুচি তৈরির রেসিপি

বাজারে এখন পাকা আম বেশ সহজলভ্য। এ সময় আমের বাহারি পদ তৈরি করেন কমবেশি সবাই। পাকা আমের জুস থেকে শুরু করে আমসত্ত্ব, পায়েস, স্মুদি, মালপোয়া, পরোটা ইত্যাদি অন্যতম। চাইলে পাকা আম দিয়ে তৈরি করতে পারেন মুখোরোচক লুচি। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলে চায়ের আড্ডায় দারুন মানিয়ে যাবে এই লুচি। জেনে নিন সহজ রেসিপি-

০১:১৬ পিএম, ১২ জুন ২০২২ রোববার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট