• শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৭ জমাদিউস সানি ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট
শিশু করোনা আক্রান্ত কিনা, বুঝবেন যেসব লক্ষণে

শিশু করোনা আক্রান্ত কিনা, বুঝবেন যেসব লক্ষণে

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। প্রতিদিন হাজার হাজার নতুন রোগীর করোনা আক্রান্ত হওয়ার খবর আসছে। তবে এবারে সবচেয়ে বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে বড়দের পাশাপাশি করোনা আক্রান্ত হচ্ছে ছোটরাও। এতে অভিভাবকদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।এ অবস্থায় বাড়ির বড়দের সজাগ থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। ভারতের নিওনেটলজিস্ট নিশান্ত বনশাল বেশকিছু পরামর্শ দিয়েছেন।

০১:৩০ পিএম, ১৭ জানুয়ারি ২০২২ সোমবার

এই সময়ে জ্বর হলে করণীয়

এই সময়ে জ্বর হলে করণীয়

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এখন আর কড়া নাড়ছে না, ইতিমধ্যেই নতুন করে আছড়ে পড়েছে সারা বিশ্বে। করোনার সংক্রমণের হার বেড়েই চলেছে। এ সময় প্রায় প্রতি ঘরেই কেউ না কেউ জ্বরাক্রান্ত। কারো ভাইরাস জ্বর, কারো সিজনাল আবার কারো ডেঙ্গু-চিকুনগুনিয়া, আবার কারো করোনা জ্বর।

০১:৪৮ পিএম, ১২ জানুয়ারি ২০২২ বুধবার

প্রতিদিন কতটুকু লবণ খাওয়া নিরাপদ?

প্রতিদিন কতটুকু লবণ খাওয়া নিরাপদ?

লবণ যে শুধু খাবারের স্বাদ বাড়ায়, তা নয়। এটি আমাদের শরীরের যত্নও নেয়। পরিমিত পরিমাণ লবণ শরীরে আয়োডিনের অভাব দূর করায় অন্যতম ভূমিকা রাখে। তবে পুষ্টিবিদরা বলছেন, সারাদিন ৫ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই বিষয়ে অনুমোদন দিয়েছে।

০১:৪৫ পিএম, ১০ জানুয়ারি ২০২২ সোমবার

ত্বকের যত্নে তেল

ত্বকের যত্নে তেল

নারিকেল তেল: আগে আমাদের মা-খালারা বলতেন, দিঘল ঘন-কালো চুলের রহস্য হলো নারিকেল তেল। ধারণাটি কিন্তু মিথ্যা নয়। এই তেল একদিকে ন্যাচারাল কন্ডিশনার হিসেবে যেমন কাজ করে, তেমনি চুলের গোড়ায় পুষ্টি জোগায়, প্রাণহীন ও রুক্ষ চুলে আনে প্রাণের ছোঁয়া। ড্যানড্রাফ, সোরিয়াসিস এসব স্কাল্প ডিজিজে নারিকেল তেল ওষুধের মতো কাজ করে।

০১:৫৩ পিএম, ২ জানুয়ারি ২০২২ রোববার

পেছনের দিকে হাঁটলে মিলবে কিছু আশ্চর্য উপকার

পেছনের দিকে হাঁটলে মিলবে কিছু আশ্চর্য উপকার

সুস্থতার জন্য শরীরচর্চার বিকল্প নেই। এর মধ্যে হাঁটা হচ্ছে সবচেয়ে উত্তম। প্রতিদিন অন্তত ২০ থেকে ৪০ মিনিট হাঁটার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে শরীর থাকে সুস্থ ও সজীব। প্রায় সবাই সোজা পথে সামনের দিকেই হাঁটেন সব সময়। তবে জানেন কি, ফিটনেস রুটিনে একই রুটিনের বাইরে কিছু করলে তার প্রভাব অনেক দ্রুত পড়ে? যেমন মানসিক ও শারীরিক ফিটনেসের জন্য পেছনের দিকে হাঁটার কথা বলছেন বিশেষজ্ঞরা। অবাক করা তথ্য হলেও সত্যি যে, পেছনের দিকে হাঁটার রয়েছে অনেক উপকারিতা। সেগুলো কী? চলুন জেনে নেয়া যাক-

০১:৩৩ পিএম, ১ জানুয়ারি ২০২২ শনিবার

যেসব নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি খেতে পারবে না

যেসব নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি খেতে পারবে না

আমাদের দেশে জন্মনিয়ন্ত্রণের বড়িটা খুবই কার্যকর এবং জনপ্রিয় একটি মাধ্যম। কিছু কিছু ক্ষেত্রে মানুষের একটা ধারণা থাকে যে, জন্মনিয়ন্ত্রণের বড়ি খেলে হয়তো সে যখন বাচ্চা নিতে চাইবে তখন নিতে পারবে না। অথবা তার গর্ভধারণ ক্ষমতা কমে যাবে।এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের গাইনী অ্যান্ড অবস বিভাগের অধ্যাপক ডা. ফাতেমা রহমান।

০২:১২ পিএম, ২৮ ডিসেম্বর ২০২১ মঙ্গলবার

ওমিক্রন নিয়ে হেলাফেলা করার সুযোগ নেই : স্বাস্থ্য অধিদফতর

ওমিক্রন নিয়ে হেলাফেলা করার সুযোগ নেই : স্বাস্থ্য অধিদফতর

বিশ্বের প্রায় ১১০টির মতো দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর ইউরোপের বিভিন্ন হাসপাতালের প্রতিবেদন অনুযায়ী সেখানে শিশু ও কম বয়সীদের হাসপাতালের ভর্তির হার বেড়েছে। এ বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে। একেবারে হেলাফেলা করার সুযোগ নেই।

০২:২৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০২১ সোমবার

ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

প্রতিবছর গোটা বিশ্বে হাজার হাজার মানুষের মৃত্যু হয় ক্যান্সারের কারণে। বর্তমানে এই সংখ্যাটা দিনদিন ক্রমশ বেড়েই চলেছে। শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুস, যেখানে ক্যান্সার সহজেই বাসা বাঁধতে পারে। এক্ষেত্রে চিকিৎসকেরা এটিকে ‘নীরব ঘাতক’ বলে থাকেন। কারণ অধিকাংশ ক্ষেত্রেই ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে একেবারে শেষ পর্যায়ে। ওই সময় রোগীকে বাঁচানো প্রায় অসম্ভব হয়ে ওঠে।

১২:৫২ পিএম, ১৩ ডিসেম্বর ২০২১ সোমবার

আমলকি যেসকল রোগের উপকার করে

আমলকি যেসকল রোগের উপকার করে

আমলকি টক আর তেতো স্বাদের ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। আমরা কম বেশি অনেকেই আমলকি পছন্দ করি। এর স্বাদ প্রথমে কষটে লাগলেও খাওয়া শেষে মুখে মিষ্টি ভাব আসে। আমলকি খেলে মুখে রুচি বাড়ে।

১০:৪১ এএম, ৩০ নভেম্বর ২০২১ মঙ্গলবার

যেসব উপকার রয়েছে পালং শাকে

যেসব উপকার রয়েছে পালং শাকে

শীত আসতেই বাজারে উঠেছে পালং শাক। এই সময়ে কথায় কথায় বাঙালি বাড়ির দুপুরে ও রাতের খাবারে থাকে পালং শাকের নানা পদ। বিশেষ করে বেগুন, কুমড়ো দিয়ে মরিচ ঝোল তো মাঝেমধ্যেই হয়ে থাকে। কিন্তু প্রোটিন, ফাইবার, ভিটামিন এ এবং সি যুক্ত এই শাক রোজ রোজ খেতে ইচ্ছা হয় না অনেকেরই।

১২:১৬ পিএম, ২৯ নভেম্বর ২০২১ সোমবার

ফুলকপির ১০ পুষ্টিগুণ

ফুলকপির ১০ পুষ্টিগুণ

পুষ্টিগুনে ভরপুর সবজি ফুলকপি। শীতকাল হল এই সবজিটি উৎপাদনের মূল সময়কাল। যদিও বর্তমানে ফুলকপি সারা বছর পাওয়া যায়। তবে স্বাদের কথা বিবেচনা করলে শীতকালের ফুলকপি স্বাদে উৎকৃষ্ট।

১১:৫৭ এএম, ২৮ নভেম্বর ২০২১ রোববার

শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে কী হয়?

শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে কী হয়?

ক্যালসিয়াম হচ্ছে আমাদের শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি খনিজ। শরীরের বিভিন্ন অঙ্গসমূহকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে খনিজ ও ভিটামিন। আর এ কারণেই সঠিক ও সুষম খাবার খাওয়া অত্যন্ত জরুরি।

১২:৫৯ পিএম, ২৭ নভেম্বর ২০২১ শনিবার

শীতকালে লাউ খাওয়া উচিত কি?

শীতকালে লাউ খাওয়া উচিত কি?

বহুল পরিচিত উপকারী একটি সবজি হচ্ছে লাউ। যা গরমকালের সবজি হলেও, এখন শীতেও এই সবজিটি খুব সহজেই পাওয়া যায়। অনেকেরই বেশ পছন্দের সবজি লাউ। তাছাড়া গরমে লাউ খাওয়ারও রয়েছে অনেক উপকারিতা।

০২:৪৭ পিএম, ২৬ নভেম্বর ২০২১ শুক্রবার

যে অভ্যাসগুলো মানসিক চাপের কারণ

যে অভ্যাসগুলো মানসিক চাপের কারণ

রাগ, হতাশা, একাকিত্ব, ভয় এই সকল অনুভূতিগুলো আচ্ছন্ন করে ফেলে আমাদের মনকে। মনের এই নেতিবাচক অনুভূতি শারীরিকভাবেও প্রভাব ফেলে। যার ফলে সবসময় অস্থিরতা, গলা শুকিয়ে যাওয়া, শরীর ঘেমে ওঠা, যেকোনো কাজে অনীহার মত লক্ষণগুলো প্রকাশ পেতে থাকে।

১২:৫৮ পিএম, ২৫ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার

প্যানিক অ্যাটাক থেকে তৈরি হতে পারে মাইগ্রেনের সমস্যা: গবেষণা

প্যানিক অ্যাটাক থেকে তৈরি হতে পারে মাইগ্রেনের সমস্যা: গবেষণা

মাথার যন্ত্রণা মাথার যে কোনও অংশে যন্ত্রণা, ব্যথা বা অস্বস্তিকে বর্ণনা করা হয়। এই মাথার যন্ত্রণার সমস্যা প্রত্যেক মানুষের ক্ষেত্রে আলাদা আলাদা ভাবে লক্ষ্য করা যায়। কারোর চোখ থেকে কপালে ব্যথা হয়, কারোর মাথার পিছনে ইত্যাদি। মাথার যন্ত্রণার সমস্যা যেমনই হোক না কেন, ঘন ঘন এই সমস্যা দেখা দিলে জীবনধারায় প্রভাব পড়ে।

১১:৪২ এএম, ২৪ নভেম্বর ২০২১ বুধবার

তেজপাতা চায়ের উপকারিতা অনেক

তেজপাতা চায়ের উপকারিতা অনেক

চায়ের স্বাদ আর গন্ধ বাড়ানোর জন্য অনেকে তেজপাতা দিয়ে থাকেন। তবে জানেন কি তেজপাতা চা কত উপকারী! এই জাদুকরী পাতায় রয়েছে কপার, সেলেনিয়াম, আয়রন, জিংক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ক্যালসিয়ামের মতো উপকারি নানা উপাদান। সঙ্গে পেয়ে যাবেন ভিটামিন সি, ভিটামিন এ ও ফলিক অ্যাসিডও। 

১২:০৭ পিএম, ২৩ নভেম্বর ২০২১ মঙ্গলবার

ঘুমের মধ্যে লালা ঝরা যেসব মারাত্মক রোগের লক্ষণ

ঘুমের মধ্যে লালা ঝরা যেসব মারাত্মক রোগের লক্ষণ

নিশ্চয়ই খেয়াল করেছেন, ছোট বাচ্চারা ঘুমালে তাদের মুখ থেকে লালা ঝরে বালিশ ভিজে যায়। এই সমস্যা কেবল ছোটদের হয় তা কিন্তু নয়, বড়দেরও হয়ে থাকে। কিন্তু সবার হয় না। এই বিব্রতকর সমস্যা অনেকের কাছেই কোনো সমস্যাই মনে হয় না। বলা চলে, এই লালা ঝরাকে বেশিরভাগ মানুষ কোনো গুরুত্ব দেন না। তবে এটি মোটেও হেলাফেলা করার মতো সমস্যা নয়।

১২:০৬ পিএম, ২৩ নভেম্বর ২০২১ মঙ্গলবার

কিভাবে `স্মৃতিশক্তি` বাড়াবেন?

কিভাবে `স্মৃতিশক্তি` বাড়াবেন?

মস্তিষ্কে তথ্য ধারণ করে রাখার প্রক্রিয়া কিংবা মস্তিষ্কে ধারণকৃত তথ্যকে স্মৃতি বলে। এই প্রক্রিয়ায় প্রথমে তথ্য আহরণ করে মস্তিষ্কে জমা করা হয় এবং দরকার অনুযায়ী সেই তথ্য আবার ভান্ডার থেকে খুঁজে নিয়ে আসা হয়। জমাকৃত তথ্য হারিয়ে গেলে কিংবা সময়মত খুঁজে পাওয়া না গেলে তা দূর্বল স্মৃতিশক্তির লক্ষণ।

১২:৪৯ পিএম, ২২ নভেম্বর ২০২১ সোমবার

কলা গর্ভস্থ বাচ্চার মস্তিষ্কের বিকাশ সাধনে উপকারি

কলা গর্ভস্থ বাচ্চার মস্তিষ্কের বিকাশ সাধনে উপকারি

কলা পুষ্টিগুণ সমৃদ্ধ সহজলভ্য একটি ফল। কলার প্রিবায়োটিক (এক প্রকারের ফার্মেন্টেবল ফাইবার) অন্ত্রের উপকারি ব্যাকটেরিয়াকে সাহায্য করে। এসব সহায়ক ব্যাকটেরিয়া হজম বাড়ায়, ঠান্ডার স্থায়িত্ব কমায় ও ওজন কমাতে সহযোগিতা করে। নিয়মিত খেলে সাধারণ রোগ থেকে সুরক্ষিত থাকতে সহায়তা করে। 

১১:৩৯ এএম, ২১ নভেম্বর ২০২১ রোববার

কোলন সংক্রমণ এড়াতে সবচেয়ে ক্ষতিকারক ৩ খাবার

কোলন সংক্রমণ এড়াতে সবচেয়ে ক্ষতিকারক ৩ খাবার

আমাদের বেশিরভাগ সংক্রমণই হয়ে থাকে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনধারার কারণে। তাই স্বাস্থ্য সুরক্ষায় এবং বিভিন্ন ধরনের রোগ এড়াতে স্বাস্থ্যকর, ঘরে তৈরি এবং পুষ্টিকর খাবার অপরিহার্য।

০১:০৫ পিএম, ২০ নভেম্বর ২০২১ শনিবার

গলার আওয়াজ বসে গেছে? শিউলি পাতায় রয়েছে সমাধান

গলার আওয়াজ বসে গেছে? শিউলি পাতায় রয়েছে সমাধান

শিউলি ফুলের শুভ্রতা শীতের সকালকে আরো মোহিত করে তোলে। অনেকের কাছেই খুব পছন্দের ফুল শিউলি। ছোটো আকারের কমলা সাদার মিশ্রণে এই ফুলের মিষ্টি গন্ধ শোবার কাছেই খুব পছন্দের। শিউলির মিষ্টি গন্ধ যে কেবল মন ভালো করে দেয়, তা কিন্তু নয়। এর রয়েছে বহু ওষুধি গুণ।

১২:৪২ পিএম, ১৯ নভেম্বর ২০২১ শুক্রবার

গোল্ডেন আওয়ার`র মধ্যে ঘুমাতে গেলে পাবেন সুস্থ হার্ট

গোল্ডেন আওয়ার`র মধ্যে ঘুমাতে গেলে পাবেন সুস্থ হার্ট

হার্ট অ্যাটাক এড়াতে রাত ১০টা থেকে ১১টার মধ্যে ঘুমিয়ে পড়া উচিত। এই সময়কে গোল্ডেন আওয়ার বলা হয়। গবেষণায় প্রমাণিত 'গোল্ডেন আওয়ারের মধ্যে ঘুমাতে গেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। এছাড়াও হৃদযন্ত্র কেমন থাকবে তা অনেকটাই নির্ভর করে সময়মতো পর্যাপ্ত ঘুম ও ঘুমের সময়ের ওপর। 

১২:৫৩ পিএম, ১৮ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখুন সহজেই

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখুন সহজেই

আমরা সকলেই জানি যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত না হলে তা ডায়াবেটিস রোগীদের মধ্যে জটিলতা আরও বাড়িয়ে তোলে। এর ফলে হৃদরোগের সমস্যা, ত্বকের সমস্যা থেকে শুরু করে স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়া এবং পায়ের সমস্যার মতো বিভিন্ন ঝুঁকির পরিমাণ বাড়তে থাকে। তাই ডায়াবেটিসের রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

১১:০৮ এএম, ১৭ নভেম্বর ২০২১ বুধবার

ডায়াবেটিস প্রতিরোধের উপায়

ডায়াবেটিস প্রতিরোধের উপায়

 ডায়াবেটিস নিরাময়ের চেয়ে প্রতিরোধ বেশি সহজ। ডায়াবেটিস রোগীদের অনেকেই জানেন না তারা ডায়বেটিসে ভুগছেন। এ জন্য পরীক্ষা করা খুবই জরুরি। ডায়াবেটিস প্রতিরোধে সমাজের সর্বস্তুরের মানুষের এ বিষয়ে সচেতন হতে হবে।

১০:৫৮ এএম, ১৬ নভেম্বর ২০২১ মঙ্গলবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট